ভারত

এয়ার ইন্ডিয়া: কেবিন ক্রুদের পাকা চুল রং করতে হবে, পরা যাবে না মুক্তার দুল

কেবিন ক্রুদের জন্য একগুচ্ছ নির্দেশনা নিয়ে এসেছে ভারতীয় এয়ারলাইনস এয়ার ইন্ডিয়া। এসব নির্দেশনা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়েছে ভারতজুড়ে।
ভারতীয় এয়ারলাইনস এয়ার ইন্ডিয়া। ছবি: সংগৃহীত

কেবিন ক্রুদের জন্য একগুচ্ছ নির্দেশনা নিয়ে এসেছে ভারতীয় এয়ারলাইনস এয়ার ইন্ডিয়া। এসব নির্দেশনা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়েছে ভারতজুড়ে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, এয়ারলাইনসটির নির্দেশিকায় নারী ও পুরুষ কেবিন ক্রুদের পাকা চুল দেখানো যাবে না বলে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, পাকা চুল থাকলে নিয়মিত রঙ ব্যবহার করে ঢেকে রাখতে হবে। তবে হেনা বা অন্য রং নয়, শুধু চুলের যে প্রাকৃতিক রং তা ব্যবহার করতে হবে। হাতের কব্জি, ঘাড় বা গোড়ালিতে কালো বা ধর্মীয় কোনো থ্রেড বা ব্রেসলেট পরা যাবে না।

যে পুরুষ কেবিন ক্রুদের মাথায় টাক পড়ে গেছে বা হেয়ারলাইন অনেক পাতলা হয়ে গেছে তাদের মাথা অবশ্যই ক্লিন শেভ করে রাখতে হবে। মাথা অবশ্যই প্রতিদিন শেভ করতে হবে। ক্রু কাট দেওয়া যাবে না।

নারী কেবিন ক্রুদের জন্য নির্দেশনার তালিকাটি আরও দীর্ঘ। এয়ার ইন্ডিয়ার কোনো নারী কেবিন ক্রু মুক্তার কানের দুল পরতে পারবেন না। নকশা ছাড়া শুধু সোনা বা হীরার গোল আকৃতির কানের দুল পরতে পারবেন। শাড়ির সঙ্গে টিপ পরলে তা হতে হবে ০.৫ সেন্টিমিটার সাইজের মধ্যে। একটি চুড়ি পরা যাবে। তবে তাতে কোনো নকশা বা পাথর থাকা চলবে না। চুলে হাই টপ নট বা লো বান করা যাবে না।

নারী কেবিন ক্রুদের জন্য থাকা আরও অনেক নির্দেশনার মধ্যে আছে চুলে শুধু ৪টি কালো ববি পিন ব্যবহার করা, ১ সেন্টিমিটারের কম প্রস্থের আংটি ব্যবহার করা ইত্যাদি। এ ছাড়া, অন্যান্য আরও বেশকিছু নির্দেশনা আছে নারী ও পুরুষ কেবিন ত্রুদের জন্য।

এয়ারলাইনস সূত্র টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছে, এ পরিবর্তনগুলো এখনও ক্রুরা পুরোপুরি গ্রহণ করেননি।

Comments