‘বিজেপি চায় না ইংরেজি পড়ানো হোক, কিন্তু তাদের সন্তানরা ইংরেজি স্কুলে পড়ে’

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) স্কুলে শিক্ষার মাধ্যম হিসেবে আঞ্চলিক ভাষা ব্যবহারের প্রচারণার বিষয়ে বলেছেন, হিন্দি কাজ করবে না, ইংরেজি করবে।
রাহুল গান্ধী। রয়টার্স ফাইল ফটো

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) স্কুলে শিক্ষার মাধ্যম হিসেবে আঞ্চলিক ভাষা ব্যবহারের প্রচারণার বিষয়ে বলেছেন, হিন্দি কাজে দেবে না, ইংরেজি দেবে।

রাজাথানের আলওয়ারে একটি সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে রাহুল গান্ধী বলেন, 'বিজেপি নেতারা চান না যে স্কুলে ইংরেজি পড়ানো হোক। কিন্তু, তাদের সব নেতার সন্তানরা ইংরেজি মাধ্যম স্কুলে যায়। আসলে তারা চায় না, দরিদ্র কৃষক ও শ্রমিকদের সন্তানরা ইংরেজি শিখুক, বড় স্বপ্ন দেখুক।

রাজস্থানে ১ হাজার ৫০০টিরও বেশি ইংরেজি মাধ্যম স্কুল খোলার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, 'আপনি যদি বিশ্বের মানুষের সঙ্গে কথা বলতে চান, তাহলে হিন্দি কাজ করবে না, ইংরেজি করবে। আমরা চাই দরিদ্র কৃষক ও শ্রমিকের সন্তানরা আমেরিকানদের সঙ্গে প্রতিযোগিতা করুক এবং তাদের ভাষা ব্যবহার করে বিজয়ী হোক।'

সারা দেশে স্কুল পাঠ্যক্রমে মাতৃভাষা ও ভারতীয় ভাষার ব্যবহারে উৎসাহিত করার বিষয়ে বিজেপির সমালোচনা করেছে বিরোধীরা। কেন্দ্রীয় মন্ত্রিসভা কর্তৃক ২০২০ সালে প্রবর্তিত ভারতের জাতীয় শিক্ষানীতিতে (এনইপি) বলা হয়েছে, পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের তাদের মাতৃভাষা বা আঞ্চলিক ভাষায় শেখানো উচিত। যদিও অনেক সরকারি স্কুল সারা দেশে শিক্ষার মাধ্যম হিসাবে মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা ব্যবহার করেছে। তবে, বেসরকারি স্কুলগুলো এখনো নীতিটি অনুসরণ করতে পারেনি।

প্রবীণ কংগ্রেস নেতা শচীন পাইলট দেশব্যাপী পদযাত্রার সমর্থনে দাবি করেছেন, এই যাত্রা নেতিবাচক রাজনীতি নয়, বরং বেকারত্ব-মূল্যবৃদ্ধি এবং সমাজে বিভাজনের মতো মূল বিষয়গুলো উত্থাপন করা।

রাহুল গান্ধী এবং দলের প্রধান মল্লিকার্জুন খাড়গের উপস্থিতিতে চলমান যাত্রার সময় একটি সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে রাজস্থানের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী বলেন, এই যাত্রা সমগ্র দেশের দৃষ্টি আকর্ষণ করেছে। রাজস্থানে এই যাত্রা সব রেকর্ড ভেঙে দিয়েছে।

Comments