কানাডীয়দের জন্য ভারতীয় ভিসা স্থগিতই থাকছে

ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশের পরিপ্রেক্ষিতে ভিসা সেবাদাতা প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল তাদের ওয়েবসাইটে আজ বৃহস্পতিবার থেকে এই সেবা স্থগিত করার ঘোষণা দিয়েছিল।
ভারতের ভিসা। প্রতিকী ছবি: সংগৃহীত
ভারতের ভিসা। প্রতিকী ছবি: সংগৃহীত

কানাডার নাগরিকদের জন্য ভিসা সেবা স্থগিত করেছে ভারত—আজ বৃহস্পতিবার ভিসা সেবাদাতা প্রতিষ্ঠান বিএলএসের এমন ঘোষণার কিছুক্ষণ পরই তারা ওয়েবসাইট থেকে তথ্যটি সরিয়ে নেয়। তার কিছুক্ষণ পর আবার সেই ঘোষণা ফিরে আসে ওয়েবসাইটে।

তাই বলা যায়, কানাডীয়দের জন্য ভারতীয় ভিসা স্থগিতই থাকছে। 

আজ বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্স বিএলএসের ওয়েবসাইটে শুরুতে এমন ঘোষণা দিয়ে মাঝে তা সরিয়ে নিয়ে আবার সেই ঘোষণায় ফিরে আসার কথা জানায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশের পরিপ্রেক্ষিতে বিএলএস ইন্টারন্যাশনাল তাদের ওয়েবসাইটে আজ বৃহস্পতিবার থেকে এই সেবা স্থগিত করার ঘোষণা দিয়েছিল।

সে সময় বিএলএস ইন্টারন্যাশনাল জানিয়েছিল, ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশে 'কার্যক্রম পরিচালনা সংক্রান্ত' কারণে 'পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত' ভিসা সেবা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলেও কোনো প্রশ্নের জবাব দেননি তিনি।

ইতোমধ্যে ভারতে নিযুক্ত কানাডার হাইকমিশন জানিয়েছে, তারা দেশটিতে সাময়িকভাবে কর্মীর সংখ্যা 'সমন্বয়' করবে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতির জের ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে  কয়েকজন ভারতীয় কূটনীতিককে হুমকি দেওয়া হলে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে হাইকমিশন।

কানাডার হাইকমিশন এক বিবৃতিতে জানায়, 'সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করার উদ্যোগ নিচ্ছি'।

বিবৃতিতে আরও বলা হয়, 'একাধিক সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মে আমাদের কয়েকজন কূটনীতিক হুমকি পেয়েছেন। যার ফলে কানাডা ভারতে কর্মীর সংখ্যা পুনর্বিবেচনা করছে'।

সতর্কতার অংশ হিসেবে আমরা সাময়িকভাবে ভারতে কর্মীর সংখ্যা সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছি', যোগ করে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা। কানাডা সরকারের এই বিভাগ অটোয়ার কূটনীতিক ও কনস্যুলার সম্পর্কের দেখভাল করে।

'আমরা আশা করবো ভিয়েনা কনভেনশন অনুযায়ী ভারত আমাদের কূটনীতিক ও দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করবে। যেমনটা আমরাও করে থাকি', যোগ করে বিভাগটি।

বেশ কিছুদিন ধরে ভারত-কানাডার সম্পর্কে টানাপড়েন চলছে। সম্প্রতি জি-২০ সম্মেলনে ট্রুডো-মোদির দ্বিপাক্ষিক আলোচনা বাতিল, শুল্কমুক্ত বাণিজ্য আলোচনা স্থগিতসহ দুই দেশের সম্পর্কের এই বিষয়টির ইঙ্গিত পাওয়া যায়।

এর মাঝে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার জানান, জুনে ব্রিটিশ কলাম্বিয়ায় শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিং নিজ্জরকে খুনের ঘটনার সঙ্গে ভারতীয় এজেন্টদের যুক্ত থাকার বিষয়ে তার সরকারের কাছে 'বিশ্বাসযোগ্য অভিযোগ' আছে।

কানাডার অভিযোগের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, 'কানাডার কোনো সহিংস ঘটনায় ভারত সরকারের সম্পৃক্ততার অভিযোগ একেবারে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত।'

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী মোদির কাছে ট্রুডো এসব অভিযোগের কথা জানালে তিনি এটি 'সম্পূর্ণ অস্বীকার' করেন।

'আমরা কানাডা সরকারকে তাদের ভূখণ্ডে সব ধরনের ভারত-বিরোধী কার্যক্রমের বিরুদ্ধে দ্রুত ও কার্যকর আইনি উদ্যোগ নেওয়ার আহ্বান জানাই', যোগ করে মন্ত্রণালয়।

Comments