নারী চিকিৎসক ধর্ষণ-হত্যা: ন্যায়বিচার দাবিতে কলকাতায় রাতভর বিক্ষোভ সমাবেশ

সমাবেশে অপর্না সেনের পাশাপাশি স্বস্তিকা মুখোপাধ্যায়, বিরসা দাশগুপ্ত, সুদীপ্তা চক্রবর্তী, চৈতি ঘোষাল ও সোহিনী সরকার যোগ দিয়ে ওই চিকিৎসকের জন্য ন্যায়বিচার দাবির কথা জানান।
রাতভর অবস্থান নেবেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণ-হত্যার প্রতিবাদ ও ন্যায়বিচারের দাবিতে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা অর্পনা সেনসহ অন্যান্য তারকা এবং মানবাধিকারকর্মীসহ হাজারো মানুষ বিক্ষোভ সমাবেশ করছেন।

রোববার কলেজ স্কয়ার থেকে শুরু হওয়া এই 'মহা মিছিলে' অংশগ্রহণকারীরা রাতভর বিক্ষোভের ডাক দেন। বেশ কয়েকজন তারকা ও মানবাধিকারকর্মীরা ব্যস্ত এসপ্ল্যানেড এলাকায় সড়কে বসে 'ন্যায়বিচার' ও 'হাল্লা বোল' স্লোগান দিতে দিতে সোমবার সকাল পর্যন্ত সেখানে অবস্থান করার কথা জানান।

'মহা মিছিল' ছাড়াও কলকাতার অন্য জায়গায় একই দাবিতে আরও দুটি সমাবেশ হয়। একটির আয়োজন করেন রামকৃষ্ণ মিশন পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যালামনাইরা। অপরটির আয়োজন করেন একটি কনভেন্ট স্কুলের সাবেক-বর্তমান শিক্ষার্থীরা।

রোববার রাতের সমাবেশে জুনিয়র ডক্টরস ফোরামও যোগ দিয়েছে।

 সমাবেশে অপর্না সেনের পাশাপাশি স্বস্তিকা মুখোপাধ্যায়, বিরসা দাশগুপ্ত, সুদীপ্তা চক্রবর্তী, চৈতি ঘোষাল ও সোহিনী সরকার যোগ দিয়ে ওই চিকিৎসকের জন্য ন্যায়বিচার দাবির কথা জানান।

সমাবেশ শুরুর আগে অপর্না সেন সাংবাদিকদের বলেন, 'আমরা ন্যায়বিচারের দাবিতে একসঙ্গে রাস্তায় হাঁটছি। প্রয়োজনে আবার রাস্তায় নামব। সাধারণ মানুষের জবাব চাওয়ার এবং সত্য জানার অধিকার আছে।'

মিছিলকারীরা জওহরলাল নেহরু রোড-এস এন ব্যানার্জি রোড ক্রসিংয়ে অবস্থান নেন এবং সোমবার ভোর ৪টা পর্যন্ত তাদের বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা জানান। দ্রুত তদন্ত ও জড়িতদের গ্রেপ্তারের দাবিতে ক্ষমতাসীন দল বা প্রশাসনের একজন প্রতিনিধিকে তাদের সঙ্গে দেখা করার দাবিও জানান তারা।

ভোর ৪টা পর্যন্ত সেখানে থাকবেন কি না, জানতে চাইলে পরিচালক বিরসা দাশগুপ্ত সাংবাদিকদের বলেন, 'আমরা প্রশাসনকে ইমেল পাঠিয়েছি। আমরা চাই কেউ এসে আমাদের সঙ্গে আলোচনায় বসুক।'

স্বস্তিকা মুখোপাধ্যায় বলেন, 'আমরা জানি সিবিআই এই মামলার তদন্ত করছে। তবে চিকিৎসকের মৃত্যুর পরে কিছু তথ্য গোপন করার চেষ্টা হতে পারে। আমরা এর জবাব চাই।'

তিনি আরও বলেন, '৯ আগস্টের ঘটনার পর অনেক দিন কেটে গেছে। প্রাথমিকভাবে গ্রেপ্তারের পর তদন্তকারী সংস্থার পক্ষ থেকে আর কোনো আপডেট দেওয়া হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ এই মৃত্যুকে শুরুতে আত্মহত্যা বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করে এবং মাত্র একজনকে গ্রেপ্তার করায় রাজ্যের মানুষ রাস্তায় নামতে বাধ্য হয়েছে। আমরা ন্যায়বিচারের দাবিতে ঐক্যবদ্ধ হয়েছি।'

দক্ষিণ কলকাতায় রামকৃষ্ণ মিশন স্কুলসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীরা গোলপার্ক থেকে রবীন্দ্র সদন এক্সাইড ক্রসিং পর্যন্ত মিছিল করেন এবং একটি সুষ্ঠু, নিরপেক্ষ তদন্ত এবং অপরাধের সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তারের দাবি জানান।

অপর এক র‌্যালিতে সেন্ট জনস ডায়োসেসান গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলের বর্তমান শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে প্রায় ৩০০ প্রাক্তন শিক্ষার্থী মিলে মিন্টো পার্ক থেকে হেঁটে হেঁটে এজেসি বোস রোডের এক্সাইড ক্রসিংয়ের কাছে মানববন্ধন করেন। তারা সমাবেশে 'আমাদের মেরুদণ্ড বিক্রির জন্য নয়'সহ নানা ধরনের স্লোগান দেন এবং প্রতীকী ছবি প্রদর্শন করেন।

ধর্ষণে জড়িতদের মৃত্যুদণ্ড নিশ্চিত করতে আইন সংশোধনের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন শাসক দল তৃণমূল কংগ্রেসের নারী সদস্যরাও।

এই ঘটনায় গত ২৯ আগস্ট থেকে এসপ্ল্যানেডে অবস্থান কর্মসূচি পালন করছে বিজেপিও।

Comments