এশিয়া

৩৩ জঙ্গি নিহত, ৩ দিন পর দখলমুক্ত পাকিস্তানের সিটিডি কেন্দ্র

পাকিস্তানে একটি কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি) কেন্দ্র দখলে নেওয়ার ৩ দিন পর অভিযান চালিয়ে সেন্টারটি দখলমুক্ত করেছে দেশটির দুটি বিশেষ বাহিনী।
জঙ্গিদের দখলে পাকিস্তানের বান্নু কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট
জঙ্গিরা বান্নুতে একটি থানা দখলের পর রাস্তা অবরোধ করে পুলিশ পাহারা দিচ্ছে। ১৯ ডিসেম্বর, ২০২২। ছবি: এএফপি

পাকিস্তানে একটি কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি) কেন্দ্র দখলে নেওয়ার ৩ দিন পর অভিযান চালিয়ে সেন্টারটি দখলমুক্ত করেছে দেশটির দুটি বিশেষ বাহিনী।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ৩৩ জন সন্দেহভাজন জঙ্গিকে হত্যা করে জিম্মিদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী।

আজ মঙ্গলবার দুপুরে এই অভিযান শুরু হয়।

গত রোববার খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলার সেনানিবাসের সিটিডি সেন্টারটি দখলে নেয় নিষিদ্ধ তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিরা। তারা কর্মকর্তাদের জিম্মি করে অস্ত্র ছিনিয়ে নেন।

মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ দেশটির পার্লামেন্টে বলেন, 'দুই বাহিনীর বিশেষ অভিযানে সব জিম্মিকে মুক্ত করা হয়েছে। এ ঘটনায় একজন অফিসারসহ এসএসজির (বিশেষ বাহিনী) ১০ থেকে ১৫ জন আহত হয়েছেন এবং দুই সৈন্য শহীদ হয়েছেন।'

প্রতিরক্ষামন্ত্রী বলেন, 'ওই সিটিডি কেন্দ্রে বিভিন্ন গ্রুপের ৩৩ জন সন্ত্রাসীকে গ্রেপ্তারের আটক করে রাখা হয়েছিল। তাদের মধ্যে একজন টয়লেটে যাওয়ার সময় নিরাপত্তারক্ষীর মাথায় ইট দিয়ে আঘাত করে তার অস্ত্র ছিনিয়ে নেয়। এরপর একে একে সবাইকে জিম্মি করে।'

এ ঘটনার পর ওই জেলার সব অফিস ও রাস্তা বন্ধ করে দেওয়া হয় এবং এলাকায় চেকপোস্ট বসানো হয়।

ঘটনাস্থলে থাকা এক সিনিয়র সরকারি কর্মকর্তা এএফপিকে জানান, পরিস্থিতি বিবেচনায় স্থানীয় স্কুলগুলোকেও আজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

 

Comments