পাকিস্তানের নির্বাচন: ১০৬ আসনের ফলে এগিয়ে ইমরান খান সমর্থিত স্বতন্ত্ররা

১০৬ আসনের মধ্যে ৪৭টিতে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, যাদের বেশিরভাগই ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থনপুষ্ট।
পাকিস্তানের নির্বাচনের তিন গুরুত্বপূর্ণ নেতা (বাম থেকে ডানে): নওয়াজ শরীফ, বিলাওয়াল ভুট্টো জারদারি ও ইমরান খান। ছবি: এএফপি
পাকিস্তানের নির্বাচনের তিন গুরুত্বপূর্ণ নেতা (বাম থেকে ডানে): নওয়াজ শরীফ, বিলাওয়াল ভুট্টো জারদারি ও ইমরান খান। ছবি: এএফপি

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফল প্রকাশ চলছে। ১০৬ আসনের ফলে দেখা গেছে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত প্রার্থীরা এগিয়ে আছেন।

আজ শুক্রবার পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

জিও টিভি জানিয়েছে, ১০৬ আসনের মধ্যে ৪৭টিতে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, যাদের বেশিরভাগই ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থনপুষ্ট। বৃহস্পতিবারের নির্বাচনে মোট ২৬৫ আসনে ভোটগ্রহণ হয়েছে। অপর এক আসনে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। 

পাকিস্তানের স্থানীয় সময় বিকেল ৩টা নাগাদ দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) ৭০ আসনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করেছে, যার মধ্যে স্বতন্ত্ররা ২৪টি আসন পেয়েছেন। বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ২৪ আসন এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ১৮টি আসন।

বাকি আসনগুলো পেয়েছে ছোট দলগুলো।

একাধিক মামলায় কারাদণ্ড ভোগ করছেন ইমরান খান। আইনী জটিলতায় তার দল পিটিআই নির্বাচনে অংশ নিতে পারেনি। নির্বাচন কমিশন থেকে দলটির পরিচিত প্রতীক 'ক্রিকেট ব্যাট" ও বরাদ্দ দেওয়া হয়নি। যার ফলে দলটির সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

বিশ্লেষকরা ধারণা করছেন, এই নির্নোবাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে। যার ফলে ইতোমধ্যে অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাওয়া দেশটির পরিস্থিতি আরও খারাপ হতে পারে। 

সরকার গঠনে মূল ভূমিকা রাখবে ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ও নওয়াজ শরীফের দলের প্রার্থীরা।

নওয়াজ শরীফ ও ইমরান খান। ফাইল ছবি: ডন

ইমরান অভিযোগ করেছেন, সামরিক বাহিনী তার দলের অস্তিত্ব বিলীন করে দেওয়ার উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকরা বলছেন, নওয়াজ শরীফ দেশটির সেনাবাহিনীর পছন্দের প্রার্থী।

৭৬ বছর আগে স্বাধীনতা অর্জনের পর থেকেই পারমাণবিক শক্তিধর রাষ্ট্র পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা পালন করেছে।

নওয়াজ শরীফ বলেছেন তিনি নিরঙ্কুশ বিজয় অর্জনে আশাবাদী। তবে তার ঘনিষ্ঠ সহযোগী ইসহাক দার জিও টিভিকে জানান, তার দল স্বতন্ত্রদের সমর্থনে একটি জোট গঠন করতে পারে।

দার বলেন, 'আমি আত্মবিশ্বাসী যে আমরা সরকার গঠন করতে পারব'।

 

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

9h ago