মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

অনেক জল্পনা শেষে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন পাতাকান হারাপান জোটের নেতা ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।
মালয়েশিয়ার নির্বাচন
আনোয়ার ইব্রাহিম। ছবি: দ্য স্টার

অনেক জল্পনা শেষে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন পাতাকান হারাপান জোটের নেতা ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

আজ বৃহস্পতিবার মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার এ তথ্য জানিয়েছে।

রাজপ্রাসাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহিম আজ স্থানীয় সময় বিকেল ৫টায় শপথ নেবেন।

গত ১৯ নভেম্বর মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান (পিএইচ) জোট ২২২ আসনের পার্লামেন্টে সবচেয়ে বেশি ৮২ আসন পেয়েছে।

নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) জোট পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ আসন ও ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের (বিএন) পেয়েছে ৩০ আসন।

সরকার গঠনে যেকোনো দল বা জোটের প্রয়োজন ১১২ আসন।

প্রতিবেদন আরও বলা হয়, নির্বাচনে কোনো দল বা জোট ১১২ আসন না পাওয়ায় এবং জোটগুলোর মধ্যে সরকার গঠনে ঐক্যমত না হওয়ায় মালয়েশিয়ায় গত ৫ দিন ধরে রাজনৈতিক অচলাবস্থা চলছিল।

এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে আজ সকালে দেশটির আঞ্চলিক রাজাদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধান রাজা ও পেনাংয়ের সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল মোস্তাফা।

এরপর, আনোয়ার ইব্রাহিমের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার ঘোষণা আসে।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago