হানিয়াকে নিয়ে মালয় প্রধানমন্ত্রীর ফেসবুক-ইনস্টা পোস্ট মুছে ক্ষমা চাইলো মেটা

গত সপ্তাহে আনোয়ার পোস্ট মুছে দেওয়ার বিষয়টিকে ‘কাপুরুষোচিত’ বলে অভিহিত করেছিলেন।
প্রয়াত হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ফাইল ছবি: আনোয়ার ইব্রাহিমের আনুষ্ঠানিক ফেসবুক পেজ থেকে সংগৃহীত
প্রয়াত হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ফাইল ছবি: আনোয়ার ইব্রাহিমের আনুষ্ঠানিক ফেসবুক পেজ থেকে সংগৃহীত

হামাসের রাজনৈতিক শাখার নেতা হানিয়ার হত্যাকাণ্ড নিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের পোস্ট মুছে দেওয়ার জন্য এই দুই সামাজিক যোগাযোগমাধ্যমের মূল প্রতিষ্ঠান মেটা ক্ষমা চেয়েছে।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে এএফপি।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মালয়েশিয়ায় নিযুক্ত মেটার প্রতিনিধিকে তলব করে এই ঘটনার ব্যাখ্যা জানতে চাওয়া হয়। এর একদিন পরেই এলো আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা।

মেটা এএফপিকে ইমেইলে পাঠানো এক বিবৃতিতে জানিয়েছে, 'আমরা কারিগরি ত্রুটির জন্য ক্ষমা চাইছি। এই ত্রুটির কারণে (মালয়েশিয়ার) প্রধানমন্ত্রীর ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজের কিছু কনটেন্ট মুছে গিয়েছিল।'

'এই কনটেন্টগুলোকে আবারও ফিরিয়ে আনা হয়েছে এবং এগুলোকে "সংবাদ হিসেবে প্রযোজ্য" তকমা দেওয়া হয়েছে', যোগ করে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা।

গত বুধবার ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া ইরানের রাজধানী তেহরানে নিহত হন। এই হামলার জন্য হামাস ও ইরান ইসরায়েলকে দায়ী করেছে। তবে ইসরাইল এখনো এই দায় স্বীকার বা অস্বীকার করেনি।

আনোয়ার ইব্রাহিমের পোস্টে একটি ভিডিও সংযুক্ত ছিল। ভিডিওতে তাকে হামাসের এক কর্মকর্তার সঙ্গে ফোন কলে দেখা যায়। আনোয়ার সেই ফোনকলে হানিয়ার মৃত্যুর জন্য সমবেদনা জানান।

ইনস্টাগ্রামে পোস্ট মুছে দেওয়ার সময় একটি নোট দেওয়া হয়। আনোয়ার পরবর্তীতে এই নোটটি শেয়ার করেন। সেখানে লেখা ছিল, 'বিপদজনক ব্যক্তি ও সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার জন্য এই পোস্টটি মুছে দেওয়া হল।'

আনোয়ারের কার্যালয় থেকে পোস্ট মুছে দেওয়ার বিষয়টিকে 'মত প্রকাশের স্বাধীনতাকে সরাসরি দমনের প্রচেষ্টা' হিসেবে অভিহিত করা হয়।

গত সপ্তাহে আনোয়ার পোস্ট মুছে দেওয়ার বিষয়টিকে 'কাপুরুষোচিত' বলে অভিহিত করেছিলেন।

ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন হামাসকে একটি জঙ্গি সংগঠন হিসেবে বিবেচনা করে।

মে মাসে কাতারে হানিয়ার সঙ্গে দেখা করেছিলেন আনোয়ার। মালয়েশিয়ার সঙ্গে হামাসের সুসম্পর্ক বজায় রাখতে তিনি ভূমিকা রেখেছেন।

তবে মার্চে জার্মানি সফরের সময় আনোয়ার জানান, হামাসের রাজনৈতিক শাখার সঙ্গেই কুয়ালালামপুরের সংযোগ রয়েছে, সামরিক শাখার সঙ্গে নয়।

Comments