তাইওয়ানের ভাইস প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর: কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি চীনের

চীন স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে। প্রয়োজনে সামরিক শক্তিমত্তা ব্যবহার করে হলেও দ্বীপটিকে এক সময় নিজেদের দখলে নেওয়ার অঙ্গীকারের কথা জানিয়েছে বেইজিং। 
তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাইকে দ্য আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের প্রতিনিধিরা বিমানবন্দরে স্বাগত জানান। ছবি: রয়টার্স
তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাইকে দ্য আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের প্রতিনিধিরা বিমানবন্দরে স্বাগত জানান। ছবি: রয়টার্স

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই এই সপ্তাহান্তে প্যারাগুয়ে যাওয়ার পথে যুক্তরাষ্ট্রে যাত্রাবিরতি নেন। চীন এই ঘটনাকে 'সফর' হিসেবে বিবেচনা করে এর বিরুদ্ধে 'কঠোর ব্যবস্থা' নেওয়ার অঙ্গীকার করেছে।

আজ রোববার বার্তাসংস্থা এএফপি এই তথ্য জানিয়েছে।

আগামী বছরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী লাই প্যারাগুয়ে আসা-যাওয়ার পথে যুক্তরাষ্ট্রে যাত্রাবিরতি করবেন। প্যারাগুয়েতে তিনি নব্য নির্বাচিত প্রেসিডেন্ট সান্তিয়াগো পেনা'র শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন।

চীন স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে। প্রয়োজনে সামরিক শক্তিমত্তা ব্যবহার করে হলেও দ্বীপটিকে এক সময় নিজেদের দখলে নেওয়ার অঙ্গীকারের কথা জানিয়েছে বেইজিং। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনলাইনে প্রকাশিত বিবৃতিতে জানান, 'চীন সার্বিক পরিস্থিতির ওপর নজর রাখছে এবং প্রয়োজনে জাতীয় সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা রক্ষায় দৃঢ় ও জোরালো উদ্যোগ নেওয়া হবে।'

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের চেয়ে লাই তাইওয়ানের স্বাধীনতা বিষয়ে অনেক বেশি উচ্চকণ্ঠ। যার ফলে বেইজিংয়ের সঙ্গে তার সম্পর্ক আগে থেকেই খারাপ। তিনি সরাসরি জানিয়েছেন, তাইওয়ানের চীনের অংশ—এটি তিনি মানেন না।

লাই হারভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি বিষয়ে পড়াশোনা করেছেন। পরবর্তীতে তিনি রাজনীতির সঙ্গে যুক্ত হন। তিনি নিজেকে একজন 'বাস্তববাদী ও তাইওয়ানের স্বাধীনতাকামী কর্মী' হিসেবে অভিহিত করেছেন।

তিনি এ সপ্তাহে এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে আবারও জানান, 'তাইওয়ান গণপ্রজাতন্ত্রী চীনের অংশ নয়।'

'চীন ও তাইওয়ানের মধ্যে প্রভু-ভৃত্যের সম্পর্ক নেই', যোগ করেন তিনি।

আজ রোববার নিউ ইয়র্কে অবতরণ করার পর লাই সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে (সাবেক টুইটার) বলেন, 'স্বাধীনতা, গণতন্ত্র ও সুযোগের প্রতীক বিগ অ্যাপলে (কথ্য ভাষায় নিউ ইয়র্কের নাম) পৌঁছাতে পেরে আমি আনন্দিত।'

তিনি জানান, তাকে দ্য আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের প্রতিনিধিরা বিমানবন্দরে স্বাগত জানান। এই সংস্থাটি যুক্তরাষ্ট্রে তাইওয়ানের ডি ফ্যাক্টো (প্রায়) দূতাবাস হিসেবে বিবেচিত। 

তিনি আরও বলেন, 'এখানে বন্ধুদের সঙ্গে দেখা করার ও কিছু অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমি উন্মুখ'।

লাই শিগগির প্যারাগুয়ে রওনা হবেন। ফেরার পথে সান ফ্রানসিসকোয় যাত্রাবিরতি  নেবেন তিনি।

লাই তাইওয়ান ছাড়ার আগে তাইওয়ানের জল ও আকাশসীমায় চীনের সামরিক বাহিনীর বিভিন্ন কার্যক্রম তুঙ্গে উঠেছে।

বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ২৪ ঘণ্টার মধ্যে সেখানে চীনের ৩৩টি যুদ্ধবিমান ও ৬টি নৌযান দেখা গেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, 'যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে যেকোনো ধরনের আনুষ্ঠানিক যোগাযোগের চরম বিরোধিতা করে চীন। যেসব বিচ্ছিন্নতাবাদী 'তাইওয়ানের স্বাধীনতা' চায় এবং যেকোনো পদবী বা কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে, তাদের বিরুদ্ধেও চীন দৃঢ় অবস্থান নেয়। সার্বিকভাবে, চীন যুক্তরাষ্ট্রের সরকার ও তাইওয়ান পক্ষের মধ্যে যেকোনো ধরনের আনুষ্ঠানিক যোগাযোগের বিরুদ্ধে।'

'চীন খুবই অসন্তুষ্ট হয়েছে এবং যুক্তরাষ্ট্রে উইলিয়াম লাই'র 'ট্রানজিটের' ব্যবস্থায় করায় যুক্তরাষ্ট্রের প্রতি কঠোর নিন্দা জ্ঞাপন করছে', যোগ করেন মুখপাত্র।

তিনি লাইকে 'ঝামেলাবাজ' বলে অভিহিত করেন।

Comments