বগুড়ায় মরদেহবাহী গাড়িতে বাসের ধাক্কায় নিহত ২

দীন মোহাম্মদ ও আয়নালের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

চলতি বছরের এপ্রিল মাসে বগুড়ায় সড়ক দুর্ঘটনা হতাহত ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা করে দিতে শ্যামলী এনআর পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।
বাসের ধাক্কায় অ্যাম্বুলেন্সটি দুমড়েমুচড়ে যায়। ছবি: সংগৃহীত

চলতি বছরের এপ্রিল মাসে বগুড়ায় সড়ক দুর্ঘটনা হতাহত ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা করে দিতে শ্যামলী এনআর পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বুধবার দুপুরে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালত তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার শিকার ব্যক্তির পরিবারের সদস্যদের ৫ লাখ ও আগামী ১৫ দিনের মধ্যে বাকি ৫ লাখ টাকা পরিশোধের নির্দেশ দিয়েছেন।

গত ২৫ এপ্রিল বগুড়ার শেরপুর উপজেলায় ঢাকা-বগুড়া মহাসড়কে শ্যামলী এনআর পরিবহনের একটি বাস মরদেহবাহী গাড়িতে ধাক্কায় দেয়।

গাইবান্ধার সদর উপজেলার কমলা বাজার এলাকার বাসিন্দা আয়নাল হোসেন (৫০) তার স্ত্রীর মরদেহ নিয়ে বাড়ি ফিরছিলেন। সঙ্গে ছিলেন তার কন্যা রোজিনা খাতুন এবং রোজিনার ৩ ছেলে মো. ফরহাদ হোসেন, মো. ফিরোজ হোসেন ও মো. ফরিদ হোসেন।

অভিযোগ করা হয়, ঢাকাগামী বাসটি সড়কের বিপরীত দিকে প্রবেশ করে এবং উল্টো দিক থেকে আসা মরদেহবাহী গাড়িকে ধাক্কা দেয়।

এতে আয়নাল ও অ্যাম্বুলেন্সচালক দীন মোহাম্মদ (৩০) নিহত হন। দীন মোহাম্মদের বাড়ি পিরোজপুরের কাউখালী উপজেলায়। রোজিনা খাতুন ও তার ৩ ছেলে গুরুতর আহত হন এবং পরবর্তীতে পঙ্গুত্ব বরণ করেছেন।

শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক শুভংকর ঘোষ রাকেশ আইনজীবী মোহাম্মদ শিশির মনিরের মাধ্যমে দুর্ঘটনার শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের হাতে ৫ লাখ টাকা তুলে দেন।

আদালত শুভংকর ঘোষ রাকেশকে এই শুনানির জন্য সশরীরে আদালতে হাজির হওয়ার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দিয়েছেন।

এ বছরের ৭ আগস্ট, হাইকোর্ট একটি রুল জারি করে সরকার ও শ্যামলী এনআর পরিবহনকে ব্যাখ্যা করতে বলে, কেনো তাদেরকে এ বছরের ২৫ এপ্রিলে বগুড়ায় সংঘটিত সড়ক দুর্ঘটনার শিকার হওয়া ৭ ব্যক্তিকে ১ কোটি ৭১ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেবে না।

দীন মোহাম্মদের স্ত্রী ডলি পারভিন, রোজিনা খাতুন, ফরহাদ হোসেন, ফিরোজ হোসেন ও ফরিদ হোসেন; মো. দুলফিজুর রহমান রতন (অ্যাম্বুলেন্সের অ্যাসিস্ট্যান্ট) এবং অ্যাম্বুলেন্সের মালিক ও পিপল রিঅ্যানিমেট অ্যান্ড অ্যাডভান্সমেন্ট কাউন্সিলের পরিচালক মো. আব্দুল আলি বাশার এই দুর্ঘটনার বিষয়ে দ্য ডেইলি স্টার ও প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে আদালতে রিট আবেদন করে। এই আবেদনের বিপরীতে হাইকোর্টের উল্লেখিত বেঞ্চ এই রুল জারি করে।

শুভংকর ঘোষ রাকেশের পক্ষে আইনজীবী মো. তাজুল ইসলাম এবং রাষ্ট্রপক্ষের প্রতিনিধি হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ-আল-মাহমুদ বাশার আজকের শুনানিতে অংশ নেন।

 

Comments