সায়েন্স ল্যাব এলাকায় ভবনে বিস্ফোরণ

কারণ অনিশ্চিত, ভবনটি ঝুঁকিপূর্ণ মনে করছে পুলিশ

ভবনটির ২ পাশের দেয়ালসহ আংশিক ধসে পড়ার ঘটনায় ভবনটি এখন ঝুঁকিপূর্ণ বলছে পুলিশ। তাই আপাতত ভবনটিতে কাউকে না প্রবেশ করতে পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিন। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার সায়েন্স ল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণের কারণ এখনো নিশ্চিত হতে পারেননি সংশ্লিষ্টরা। তবে শট সার্কিট, এসি কিংবা গ্যাস থেকে এ বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিস্ফোরণে ভবনের ২ পাশের দেয়ালসহ আংশিক ধসে পড়ায় ভবনটিকে এখন ঝুঁকিপূর্ণ বলছে পুলিশ। তাই আপাতত ভবনটিতে কাউকে প্রবেশ না করতে পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আজ রোববার ক্ষতিগ্রস্ত ভবনটি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার  ড. খ. মহিদ উদ্দিন।

তিনি বলেন, 'ভবনের অবস্থা এখন পর্যন্ত খুবই ঝুঁকিপূর্ণ, অবস্থা ভালো নয়। ভবনটির তৃতীয় তলায় ছোট ছোট অফিস ছিল এবং একটি ইন্সুরেন্স কোম্পানির অফিস ছিল। যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, আমি মনে করি এই মুহূর্তে ভবনটিতে কারো প্রবেশ করা উচিত হবে না। আমরা ঝুঁকি নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি।'

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ বলা যাচ্ছে না। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ৪টি কারণে এখানে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। শট সার্কিট, জমে থাকা গ্যাস, গ্যাস সিলিন্ডার বা এসি বিস্ফোরণের কারণে এটি হতে পারে। তবে তদন্ত শেষ হলে সঠিক কারণটি নিশ্চিত হওয়া যাবে।'

ভবনটির পরিস্থিতি সম্পর্কে পরবর্তীতে বিস্তারিত জানাবে ফায়ার সার্ভিস।

আজ সকালে এ বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় ৩ জনের মৃত্যু এবং অন্তত ৪০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত ১৩ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন।

Comments