এবারের ঈদুল ফিতরে সড়ক দুর্ঘটনা ১৮.২ ও প্রাণহানি ২১.১ শতাংশ কমেছে

১৫ দিনে দেশে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ও ৫৬৫ জন আহত হয়েছেন।
ছবি: সংগৃহীত

এবারের ঈদুল ফিতরের আগে ও পরে মিলিয়ে ১৫ দিনে দেশে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ও ৫৬৫ জন আহত হয়েছেন।

আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২২ সালের ঈদুল ফিতরের তুলনায় এবার সড়ক দুর্ঘটনা ১৮ দশমিক ২ শতাংশ, প্রাণহানি ২১ দশমিক ১ শতাংশ ও আহত ৩৩ শতাংশ কমেছে।

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন ২০২৩ প্রকাশকালে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, এবারের ঈদে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পরিবহন ব্যয় অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া ও অতিরিক্ত গরমসহ নানা কারণে লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ শতাংশ মানুষের কম যাতায়াত হয়েছে। দেশের সবকটি সড়ক-মহাসড়কের পাশাপাশি পদ্মা সেতুতে মোটরসাইকেলের অবাধ চলাচলের কারণে মোট যাত্রীর ১৮ দশমিক ২ শতাংশ মোটরসাইকেলে যাতায়াত, সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির কারণে এবারের ঈদযাত্রা খানিকটা স্বস্তিদায়ক হয়েছে। সেই কারণেই ভোগান্তি কমার পাশাপাশি কমেছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি।

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ঈদযাত্রার এই সময়ে রেলপথে ২৭টি দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৫৫ জন আহত এবং নৌপথে ১০টি দুর্ঘটনায় ৫ জন নিহত ও ২২ জন নিখোঁজ হয়েছেন।

মোটরসাইকেল দুর্ঘটনা বেশি

যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছে, এবারের ঈদযাত্রায়ও মোটরসাইকেল দুর্ঘটনা বেশি হয়েছে। ১৬৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৭ জন নিহত ও ১২০ জন আহত হয়েছেন, যা মোট দুর্ঘটনার ৫৪ দশমিক ৩ শতাংশ, নিহতের ৫১ শতাংশ ও আহতের ২১ দশমিক ৩ শতাংশ।

Comments