কৃষি

প্রথমবারের মতো ফ্রান্সে যাচ্ছে দিনাজপুরের লিচু

প্রথম চালানে ১৬ হাজার পিস বেদানা লিচু ফ্রান্সে পাঠানো হচ্ছে
প্রথমবারের মতো ফ্রান্সে যাচ্ছে দিনাজপুরের লিচু
দিনাজপুরের লিচু। ছবি: কংকন কর্মকার/স্টার

দিনাজপুরের লিচু প্রথমবারের মতো যাচ্ছে ফ্রান্সে। প্রথম চালানে ৪০টি ক্যারেটে ১৬ হাজার পিস বেদানা লিচু ফ্রান্সের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

প্রশাসন ও কৃষি কর্মকর্তারা বলছেন, লিচুর গুনগত মান ঠিক রেখে লিচুর এই প্রথম চালান পাঠানো হয়েছে। এর পরের চালানে প্রায় সাড়ে ৫ লাখ পিস চায়না থ্রি জাতের লিচু পাঠানো হবে।

সোমবার সন্ধ্যায় লিচু রপ্তানির উদ্বোধন করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রায় ৩০০ কেজি ওজনের ১৬ হাজার পিস বেদানা লিচু ঢাকা থেকে কার্গোর মাধ্যমে ফ্রান্সে যাবে। বাংলাদেশ থেকে মিন্টু ইসলাম এই লিচুগুলো ফ্রান্সের প্রাইম এশিয়া কোম্পানির স্বত্বাধিকারী শেখ মাসুমের কাছে পাঠাবেন।

রপ্তানি করা এসব লিচু নেওয়া হয়েছে বিরল উপজেলার চকভবানী গ্রামের লিচুচাষী আফজাল হোসেনের বাগান থেকে। পরিমিত মাত্রায় কীটনাশকসহ বিভিন্ন উপকরণে এসব লিচু মান ঠিক রাখা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের তদারকিতে এসব লিচু পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

দিনাজপুরে প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জুড়ে লিচু বাগান রয়েছে। রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে দিনাজপুরের লিচু রপ্তানির পরিকল্পনা গ্রহণ করেন।

জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশে উৎপাদিত শাক ও সবজি পাওয়া যায়। এবার পরীক্ষামূলকভাবে বাংলাদেশ তথা দিনাজপুরের ঐতিহ্যবাহী বেদানা লিচু ফ্রান্সে পাঠানো হলো। সফল হতে পারলে আগামীতে আরও লিচু রপ্তানি করা হবে। লিচু যাতে নষ্ট না হয় এবং গুনগত মান ঠিক থাকে সেদিকে নজর দেওয়া হয়েছে। লিচুগুলো ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্সে পৌঁছাবে।

লিচুচাষী আফজাল হোসেন বলেন, 'আমি লিচুগুলো অনেক যত্ন করে চাষ করেছি। এসব লিচু এখন ফ্রান্সে যাচ্ছে। এটি আমার জন্য অনেক গর্বের বিষয়। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো আমার উৎপাদিত লিচু ফ্রান্সে যাচ্ছে।'

Comments