শ্যামনগরে মুন্ডাদের ওপর হামলা: আহত ১ জনের মৃত্যু

জমি নিয়ে বিরোধের জেরে সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলায় আহত নরেন্দ্র মুন্ডা (৬৫) মারা গেছেন।
মুন্ডা
শ্যামনগরের ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় শুক্রবার হামলায় আহত হন ৪ জন। তাদের মধ্যে একজন আজ শনিবার মারা গেছেন। ছবি: সংগৃহীত

জমি নিয়ে বিরোধের জেরে সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় আহত নরেন্দ্র মুন্ডা (৬৫) মারা গেছেন।

আজ শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহতের ছেলে সনাতন মুন্ডা ও মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ মানস মন্ডল ডেইলি স্টারকে এ তথ্য জানান।  

গতকাল শুক্রবার সকালে উপজেলার ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় হামলায় আহত হন সুলতা রানী মুন্ডা (৩৫), বিলাসী রানী মুন্ডা (৩৭), রানী মুন্ডা (৩৫) ও নরেন্দ্র মুন্ডা (৬৫)।

মুন্ডাপাড়ার বাসিন্দা সনাতন মুন্ডা ও ফনিন্দ্র মুন্ডা দ্য ডেইলি স্টারকে জানান, শুক্রবার সকাল ৯টার দিকে রাশিদুল ও এবাদুলের নেতৃত্বে ২ শতাধিক মানুষ লাঠিসোটা, রড ও জমি চাষ করার ডাম্পার মেশিন নিয়ে ওই জমি দখলে যায়। তারা জমিতে থাকা বীজতলা ডাম্পার মেশিন দিয়ে নষ্ট করে দেয়।

এর আগে তারা মুন্ডারা যেন বাধা দিতে না পারে, সেজন্য বাড়িগুলো ঘেরাও করে তাদের অবরুদ্ধ করে রাখে। এ সময় সুলতা রানী মুন্ডা, বিলাসী রানী মুন্ডা, রানী মুন্ডা ও নরেন্দ্র মুন্ডা বাধা দেওয়ার চেষ্টা করলে তাদের পিটিয়ে আহত করা হয় বলে অভিযোগ করেন তারা।

হামলার ঘটনায় ফণিন্দ্র মুন্ডা বাদি হয়ে ২২ জনের নাম উল্লেখ করে ১৯২ জনের বিরুদ্ধে মামলা করেছেন বলে জানিয়েছেন শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী ওয়াহিদ মোর্শেদ। তাদের মধ্যে দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে হামলার ঘটনার প্রতিবাদে দুপুর সাড়ে ১২টার দিকে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন মুন্ডা সম্প্রদায়। 

Comments