সম্রাটের জামিন কেন বাতিল হবে না, হাইকোর্টের রুল

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটকে দেওয়া নিম্ন আদালতের জামিন আদেশ কেন বাতিল হবে না সে বিষয়ে রুল জারি করেছে হাইকোর্ট।
ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। ছবি: সংগৃহীত

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটকে দেওয়া নিম্ন আদালতের জামিন আদেশ কেন বাতিল হবে না সে বিষয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

আগামী ২৩ অক্টোবর রুলের শুনানির দিন ধার্য করেছে আদালত।

২২২ কোটি টাকা দুর্নীতির মামলায় ইসমাইল হোসেন সম্রাটকে জামিন দেওয়া নিম্ন আদালতের আদেশ বাতিল চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) দায়ের করা সংশোধনমূলক ফৌজদারি আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ আজ মঙ্গলবার এ রুল জারি করে।

দুদক আবেদনে বলেছে ১৮ মে হাইকোর্ট নিম্ন আদালতের দেওয়া সম্রাটের জামিন বাতিল করে এবং মামলার বিষয়ে ৭ দিনের মধ্যে তাকে সংশ্লিষ্ট নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়।

১০ আগস্ট, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখে। তবে, ২২ আগস্ট নিম্ন আদালত সুপ্রিম কোর্টের আদেশ অমান্য করে সম্রাটকে জামিন দেয়।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান এ বিষয়ে দ্য ডেইলি স্টারকে বলেন, শারীরিকভাবে অসুস্থ না হলেও নিম্ন আদালত সম্রাটের জামিন মঞ্জুর করেছে এবং কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর তিনি শো-ডাউন করেছেন।   

আইনজীবী বলেন, 'ইসমাইল হোসেন সম্রাট নিম্ন আদালতে মিথ্যা তথ্য দিয়েছেন, সেখানে তিনি উল্লেখ করেছেন গুরুতর অসুস্থ এবং হাসপাতালের আইসিইউতে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু তিনি সুস্থ মানুষের মতো বাইরে ঘুরে বেড়াচ্ছেন।

আজ মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রিভিশন আবেদনের শুনানি হতে পারে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

২০১১ থেকে ২০১৮ সালের মধ্যে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার ক্যাসিনোতে প্রায় ২২২ কোটি টাকা পাচারের অভিযোগে দায়ের করা দুর্নীতির মামলায় সম্প্রতিকালে একটি আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছেন ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। জামিনে মুক্তি পাওয়ার ৩ দিনের মধ্যে গত প্রথমবারের মতো জনসম্মুখে হাজির হয়ে শো-ডাউন করেন সম্রাট।

গত শুক্রবার তিনি যুবলীগের কয়েক হাজার নেতা-কর্মী নিয়ে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে যান।

সম্রাটকে বহনকারী গাড়ির সামনে তার সমর্থকদের পিকআপ ভ্যানের পাশাপাশি মোটরসাইকেলের বহর ছিল।

এর আগে, ২০১৯ সালের ১২ নভেম্বর ২ কোটি ৯৪ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১ এ সম্রাটের বিরুদ্ধে মামলা করে দুদক।  এরপর ২০২০ সালের ৭ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা (আইও) জাহাঙ্গীর আলম রাজধানীর অবৈধ ক্যাসিনো ব্যবসার 'মূলহোতা' হিসেবে সম্রাটের বিরুদ্ধে ঢাকার সিনিয়র বিশেষ জজ আদালতে অভিযোগপত্র জমা দেন।

 

Comments