কক্সবাজারে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড

কক্সবাজারে জিয়া উদ্দিন ফয়সাল নামের (২২) এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে সংঘবদ্ধভাবে পিটিয়ে হত্যার দায়ে ৪ আসামির মৃত্যুদণ্ড ও ২ জনকে  যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। 

কক্সবাজারে জিয়া উদ্দিন ফয়সাল নামের (২২) এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে সংঘবদ্ধভাবে পিটিয়ে হত্যার দায়ে ৪ আসামির মৃত্যুদণ্ড ও ২ জনকে  যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। 

আজ বুধবার সকাল ১০ টায় কক্সবাজারের জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এই রায় ঘোষণা করেন।

দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন আলোচিত এই মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী, জেলা ও দায়রা জজ আদালতের পিপি ফরিদুল ইসলাম। 

মৃত্যদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা হলেন কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের পূর্ব মাছুয়াখালী গ্রামের রেজাউল করিম (২০), নুরুল হক (২২), রমজান আলী (২৪) ও রুবেল (২০)। আর যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছেন শাহীন উদ্দীন (১৯) ও মনি আলম (১৯)। রায় ঘোষণার সময় আসামিদের সবাই উপস্থিত ছিলেন। 

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা যায়, কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের পূর্ব মাছুয়াখালী গ্রামের বাসিন্দা ও কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের পঞ্চম  সেমিস্টারের ছাত্র জিয়া উদ্দিন ফয়সাল তার গ্রামে  মাদক সেবন ও বিক্রিতে বাধা দিতেন। এতে মাদক কারবারিরা ক্ষিপ্ত হয়ে ২০১৬ সালের ১৬ এপ্রিল রাত ৮ টার দিকে পিএমখালী ইউনিয়নের পূর্ব মাছুয়াখালী জামে মসজিদের উত্তর পাশে সংঘবদ্ধ হয়ে তার ওপর সশস্ত্র হামলা চালায়। এতে ফয়সাল গুরুতর আহত হন।  তাকে সংকটাপন্ন অবস্থায়  উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এই হত্যাকাণ্ডের ঘটনায় নিহত ফয়সালের বাবা মো. নুরুল আনোয়ার বাদী হয়ে ২০১৭ সালের ১৭ এপ্রিল  ৯ জনকে আসামি করে কক্সবাজার সদর মডেল থানায়  হত্যা মামলা দায়ের করেন।  মামলাটির  তদন্ত কর্মকর্তা কক্সবাজার সদর মডেল থানার তৎকালীন উপপরিদর্শক কুতুব উদ্দিন খান ২০১৭ সালের ৪ জুলাই ৬ আসামিকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।  ২০১৮ সালের ১ মার্চ আদালতে মামলার অভিযোগ গঠন করা হয়।

মামলায় মোট ১২ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

Comments