১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে জজ মিয়ার রিট

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আলোচিত জজ মিয়া নামে পরিচিত মো. জালাল ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন।
জজ মিয়া
জজ মিয়া। ফাইল ছবি সংগৃহীত

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আলোচিত জজ মিয়া নামে পরিচিত মো. জালাল ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন।

মৌলিক অধিকার লঙ্ঘনের অভিযোগে আজ সোমবার তিনি পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে এই ক্ষতিপূরণ দেওয়ার আবেদন করেছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বিএনপির সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, তৎকালীন পুলিশের মহাপরিদর্শক খোদাবক্স চৌধুরী, সাবেক সহকারী পুলিশ সুপার ও তদন্ত কর্মকর্তা আব্দুর রশিদ, সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমান ও সাবেক বিশেষ পুলিশ সুপার মো. রুহুল আমিন।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় জালালকে অন্যায়ভাবে গ্রেপ্তার করে ৪ বছর হেফাজতে রাখার ঘটনায় লুৎফুজ্জামান বাবর, খোদাবক্স চৌধুরী, আবদুর রশিদ, মুন্সি আতিকুর রহমান, রুহুল আমিন এবং অন্য কেউ আছেন কিনা তা তদন্ত করতে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠনের জন্য সরকারকে নির্দেশ দিতে হাইকোর্টকে অনুরোধ করেছেন জালাল।

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব এবং মোহাম্মদ কাওসারের মাধ্যমে হাইকোর্টে আবেদনটি জমা দেন যেখানে এই পাঁচ জন মৌলিক অধিকার লঙ্ঘনের জন্য দায়ী প্রমাণিত হলে তাদের সমস্ত স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য সরকারকে অনুরোধ করতে বলা হয়েছে।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব দ্য ডেইলি স্টারকে বলেন, আগামী সপ্তাহে হাইকোর্ট রিট আবেদনের ওপর শুনানি করতে পারে।

 

Comments