জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা: ৪ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল

জাপানি নাগরিক কুনিও হোশিকে হত্যার দায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ৪ সদস্যের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট।
kunio-hoshi
জাপানি নাগরিক কুনিও হোশি। ছবি: সংগৃহীত

জাপানি নাগরিক কুনিও হোশিকে হত্যার দায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ৪ সদস্যের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

তবে, কুনিও হোশিকে হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আরেক আসামিকে খালাস দিয়েছে হাইকোর্ট।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের করা ডেথ রেফারেন্স (নিম্ন আদালতের নথিপত্র) এবং আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ এ রায় দেয়।

রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশিত না হওয়ায় কোন প্রেক্ষাপটে এই রায় দেওয়া হয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোর্শেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'অভিযুক্ত জেএমবি সদস্য ইসহাক আলীকে মামলার অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে।'

তিনি আরও বলেন, 'কুনিও হোশি হত্যা মামলা থেকে ইসহাক আলীকে খালাস দেওয়ার বিষয়ে হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করবে রাষ্ট্রপক্ষ।'

২০১৫ সালের ৩ অক্টোবর কুনিও হোশি রংপুরের কাউনিয়া উপজেলার আলুতারি গ্রাম থেকে রিকশায় করে তার খামারে যাওয়ার সময় মোটরসাইকেল আরোহী ৩ মুখোশধারী আততায়ী তাকে বেশ কয়েকবার গুলি করেন। এতে ঘটনাস্থলেই মারা যান ৬৬ বছর বয়সী কুনিও হোশি। 

২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের একটি আদালত কুনিও হোশিকে হত্যার দায়ে ৫ জেএমবি জঙ্গিকে মৃত্যুদণ্ড দেয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) রংপুর অঞ্চলের সামরিক কমান্ডার মাসুদ রানা মামুন, ইসহাক আলী, লিটন মিয়া রফিক, সাখাওয়াত হোসেন ও আহসানুল্লাহ আনসারী বিপ্লব। আনসারী ছাড়া বাকি সবাই হেফাজতে আছেন।

 

 

Comments