নোয়াখালী-লক্ষ্মীপুরে ৫ মণ ইলিশ জব্দ

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রির সময় নোয়াখালী ও লক্ষ্মীপুরে ৫ মণ ইলিশ জব্দ করা হয়েছে। এ ঘটনায় ওই মাছ ব্যবসায়ীদের জরিমানা করা হয়েছে।
স্টার ফাইল ছবি

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রির সময় নোয়াখালী ও লক্ষ্মীপুরে ৫ মণ ইলিশ জব্দ করা হয়েছে। এ ঘটনায় ওই মাছ ব্যবসায়ীদের জরিমানা করা হয়েছে।

আজ শুক্রবার দুপুরে নোয়াখালী সদর উপজেলা ও বিকেলে লক্ষ্মীপুর সদর উপজেলায় এ ঘটনা ঘটে।

লক্ষ্মীপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান জানান, মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে ২২ দিন নদীতে সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ। এ সময় ইলিশ মাছ ক্রয়-বিক্রয় করাও নিষেধ। নিষেধাজ্ঞা অমান্য করে ভবানীগঞ্জ বাজারে ২ মাছ ব্যবসায়ী ইলিশ মাছ বিক্রি করছিলেন। খবর পেয়ে জেলা মৎস্য কর্মকর্তার নেতৃত্ব অভিযান চালানো হয়। এ সময় একজন পালিয়ে যান। আরেকজন ব্যবসায়ীর কাছে ১৪০ কেজি ইলিশ মাছ পাওয়া যায়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ১ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। জব্দ মাছ এতিম খানায় বিতরণ করা হয়েছে।

নোয়াখালী সদর উপজেলা সহকারী কমিশনার বায়েজিদ বিন আখন্দ বলেন, 'মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানের নির্দেশনা অনুযায়ী দুপুরে সদর উপজেলার পৌর বাজার ও সোনাপুরে অভিযান চালানো হয়। এসময় ২ ব্যবসায়ীর কাছ থেকে ২ মণ ইলিশ জব্দ করা হয়। পরে ইলিশ মজুতের দায়ে ২ ব্যবসায়ীকে ৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। জব্দ করা ২ মণ ইলিশ ৩টি এতিম খানায় বিতরণ করা হয়।'

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা ও ইলিশের প্রজন মৌসুম হওয়ায় ২২ দিন ইলিশ মাছ শিকার ও বাজারজাত নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়।

Comments