অপরাধ ও বিচার

এমপি সালাম মুর্শেদীর সেই বাড়ির সব নথি চেয়েছেন হাইকোর্ট

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীর বিরুদ্ধে রাজধানীর গুলশান এলাকায় দখলের অভিযোগ ওঠা বাড়ির মালিকানা সংশ্লিষ্ট সব নথি চেয়েছেন আদালত।
আব্দুস সালাম মুর্শেদী। স্টার ফাইল ফটো

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীর বিরুদ্ধে রাজধানীর গুলশান এলাকায় দখলের অভিযোগ ওঠা বাড়ির মালিকানা সংশ্লিষ্ট সব নথি চেয়েছেন আদালত।

আগামী ১০ দিনের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ও আব্দুস সালাম মুর্শেদীকে হলফনামা আকারে নথি জমা দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

সেই সঙ্গে আদালত রুল দিয়েছেন, সালাম মুর্শেদীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। শুনানি শেষে তিনি বলেন, আমরা মনে করি যে জালিয়াতির কথা আমরা বলছি, কাগজ এলে তা পরিষ্কার হবে। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ১৩ নভেম্বর তারিখ নির্ধারণ করেছেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

সুমন দ্য ডেইলি স্টারকে জানান, তিনি সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন সূত্র থেকে নথি সংগ্রহ করে দেখেছেন যে—রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ নথি জালিয়াতির মাধ্যমে খুলনা-৪ আসনের সংসদ সদস্য এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট সালাম মুর্শেদীকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মালিকানাধীন বাড়িটি দিয়েছে।

'বিষয়টি তদন্ত করে যথাযথা ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়ে আমি গত ১১ আগস্ট দুর্নীতি দমন কমিশনে আবেদন করেছিলাম। এখনো দুদক আমার আবেদন নিষ্পত্তি করেনি। যে কারণে হাইকোর্টের কাছে নির্দেশনা চেয়ে রিট করেছি,' বলেন সুমন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

10h ago