পার্বত্য জেলার দেওয়ানি মামলা জজকোর্টে পাঠাতে পারবেন না বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পার্বত্য জেলার বিচারাধীন দেওয়ানি মামলা শুনানির জন্য জেলা জজ আদালতে স্থানান্তর করা যাবে না বলে হাইকোর্টে ৩ অ্যামিকাস কিউরি অভিমত দিয়েছেন।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পার্বত্য জেলার বিচারাধীন দেওয়ানি মামলা শুনানির জন্য জেলা জজ আদালতে স্থানান্তর করা যাবে না বলে হাইকোর্টে ৩ অ্যামিকাস কিউরি অভিমত দিয়েছেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী ও রাজা দেবাশীষ রায় আজ সোমবার এ অভিমত দেন। 

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্টের বিশেষ বেঞ্চে এ সংক্রান্ত একটি রেফারেন্সের শুনানির সময় তারা এ বিশেষজ্ঞ মতামত দেন। 

তারা আরও বলেন, বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙ্গামাটির জেলা জজদের কাছে দেওয়ানি মামলা পাঠানো হলেও, তারা পার্বত্য চট্টগ্রাম (সংশোধিত) আইন ২০০৩ এর অধীনে এসব মামলার (আপিল ও রিভিশন) শুনানি ও নিষ্পত্তি করতে পারবেন না।

পার্বত্য চট্টগ্রাম (সংশোধিত) আইন ২০০৩ এর প্রাসঙ্গিক বিধানের ব্যাখ্যা করে তারা বলেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে অবশ্যই দেওয়ানি মামলার শুনানি ও নিষ্পত্তি করতে হবে। তারা শুধু ফৌজদারি মামলাগুলোর শুনানি ও নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট জেলা জজ আদালতে পাঠাতে পারবেন।

এদিকে, আরেক অ্যামিকাস কিউরি সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ ৩ অ্যামিকাস কিউরির বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন।

তিনি বলেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনারের উচিত দেওয়ানি মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট জেলা জজ আদালতে স্থানান্তর করা। 

তিনি বলেন, 'বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করা হয়েছে। তাই মামলার শুনানি ও নিষ্পত্তির এখতিয়ার জেলা জজদের থাকতে হবে।'

শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ রেফারেন্সের ওপর রায় দেওয়ার জন্য ২১ নভেম্বর তারিখ নির্ধারণ করেছেন।

হাইকোর্ট বেঞ্চ অবশ্য আরেক অ্যামিকাস কিউরি জ্যেষ্ঠ আইনজীবী রোকনউদ্দিন মাহমুদকে ২১ নভেম্বরের আগে এ বিষয়ে তার লিখিত মতামত আদালতে দাখিলের অনুরোধ করেন।

সুপ্রিম কোর্ট সূত্র জানায়, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেওয়ানি মামলা পাঠালে পার্বত্য জেলাগুলোর বিচারকরা এসব মামলা, আপিল ও রিভিশনের শুনানি ও নিষ্পত্তি করছেন।

বিভাগীয় কমিশনার ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বিচারাধীন দেওয়ানি মামলাগুলো জেলা আদালতে স্থানান্তর করা যাবে কি না, তা জানতে চেয়ে কয়েক মাস আগে বান্দরবানের অতিরিক্ত জেলা জজ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে রেফারেন্স পাঠিয়েছিলেন। 

তার প্রশ্ন ছিল, এসব মামলা সংশ্লিষ্ট জেলা জজরা পার্বত্য চট্টগ্রাম (সংশোধিত) আইন ২০০৩ এর অধীনে শুনানি ও নিষ্পত্তি করতে পারেন কি না।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল এ বিষয়ে সিদ্ধান্তের জন্য প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে রেফারেন্স পাঠান।

এরপর প্রধান বিচারপতি রেফারেন্স শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে বিশেষ বেঞ্চ গঠন করেন।

গত ৩১ অক্টোবর হাইকোর্ট বেঞ্চে পাঁচ বিচারক, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, রোকনউদ্দিন মাহমুদ, প্রবীর নিয়োগী এবং রাজা দেবাশীষ রায়কে এ বিষয়ে আদালতে বিশেষজ্ঞ মতামত দেওয়ার অনুরোধ জানান।
 

Comments