অপরাধ ও বিচার

অনলাইনে জুয়ায় ১ মাসে ৩ হাজার কোটি টাকা পাচার

অনলাইন ঠিকানা ব্যবহার করে জুয়ার মাধ্যমে এক মাসে ৩ হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ পাওয়া গেছে। ঘটনার সঙ্গে জড়িত একটি চক্রের ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
ঘটনার সঙ্গে জড়িত একটি চক্রের ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: আবু বকর সিদ্দিক আকন্দ/ স্টার

অনলাইন ঠিকানা ব্যবহার করে জুয়ার মাধ্যমে এক মাসে ৩ হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ পাওয়া গেছে। ঘটনার সঙ্গে জড়িত একটি চক্রের ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম আজ বৃহস্পতিবার সকালে তার কার্যালয়ে সাংবাদিকদের এর তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হলেন, শরীয়তপুর জেলার জাজিরা থানার মৃধাবাড়ী এলাকার চক্রের প্রধান নাসির মৃধা (৩০), মারুফ হাসান (২৪), জাহিদুল ইসলাম (২২), আশিকুর রহমান (২৭), কাউসার হোসেন (২৩), রুবেল হোসেন (২৫), আশিকুল হক (২৫), আকরাম হোসেন (২৬) ও মুরাদ হোসেন (২৫)। তাদের বাড়ি গাজীপুর ও ময়মনসিংহের বিভিন্ন এলাকায়।

মোল্লা নজরুল ইসলাম জানান, বিশ্বকাপ ফুটবল, ফুটবল লিগ, ক্রিকেট, ফ্রাঞ্চাইজিসহ বিভিন্ন খেলার মাধ্যমে অনলাইনে জুয়ার আয়োজন করা হয়। বাংলাদেশে এরকম দেড় হাজার মূল এজেন্ট আছেন। বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে উঠতি বয়সের যুবকদের প্রলোভনের মাধ্যমে খেলায় আসক্ত করা হয়। দেড় হাজার এজেন্টের মাধ্যমে সারাদেশে ২ লাখের বেশি ব্যবহারকারী রয়েছে।

কমিশনার জানান, গত নভেম্বর মাসে এ খেলার মাধ্যমে ৩ হাজার কোটি টাকার অধিক লেনদেন হয়েছে। এতে দেশ থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাচার হচ্ছে। যারা দেশের বাইরে থেকে এই খেলাটি পরিচালনা করছেন তারা বাংলাদেশের অধিবাসী। পুলিশ তাদের শনাক্ত করতে ইতোমধ্যে সক্ষম হয়েছে। এ ঘটনায় গাজীপুর সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। গ্রেপ্তারকৃতদের রিমান্ড আবেদনের মাধ্যমে আদালতে উপস্থাপনের প্রক্রিয়া চলছে।

Comments