ন্যাশনাল ব্যাংকের অর্থপাচার: হাইকোর্টের রুল ১ মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ তদন্তে সংশ্লিষ্ট সংস্থাকে হাইকোর্টের আদেশ স্থগিত করবে না আপিল বিভাগ।

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ তদন্তে সংশ্লিষ্ট সংস্থাকে হাইকোর্টের আদেশ স্থগিত করবে না আপিল বিভাগ।

তবে অর্থপাচারের অভিযোগে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ সংক্রান্ত হাইকোর্ট রুল আগামী ১ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে ন্যাশনাল ব্যাংকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৩ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। 

বেঞ্চের অপর বিচারপতিরা হলেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান দ্য ডেইলি স্টারকে জানান, এ আদেশের ফলে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তদন্ত করতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ও দুদকের কোনো আইনি বাধা রইল না।

একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৩ ডিসেম্বর হাইকোর্ট ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে ব্যাংক থেকে ১১৬ কোটি টাকা পাচারের অভিযোগ তদন্ত করতে বিএফআইইউ, সিআইডি ও দুদককে নির্দেশ দেয়।

তদন্ত শেষে হাইকোর্টে দুই মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ারও নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ, সিআইডি ও দুদকের এ বিষয়ে নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে একটি রুলও জারি করেন হাইকোর্ট।

 

Comments

The Daily Star  | English

Schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen all schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

10m ago