সাগর-রুনি হত্যা: বিচারহীনতার যুগপূর্তি দেখতে চায় না বিজেসি

বিচার করতে না পারার অপবাদ প্রশাসনের আর বহন করা উচিত না

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার দ্রুত শেষ করার দাবি জানিয়েছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)।

আজ শনিবার বিজেসি চেয়ারম্যান রেজোয়ানুল হক ও সদস্য সচিব শাকিল আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, এক দশকেরও বেশি সময় পরও কোনো কূলকিনারা হলো না সাংবাদিক দম্পতি সাগর-রুনির নৃশংস হত্যাকাণ্ডের। বিচার দূরের কথা, আজ পর্যন্ত তদন্তই শেষ হলো না, জানা গেল না কারা কেন তাদের খুন করলো। প্রথমে শেরেবাংলা থানা পুলিশ, এরপর ডিবি পুলিশ তদন্তে ব্যর্থ হওয়ার পর দায়িত্ব পায় র‍্যাব, গত প্রায় ১০ বছর ধরে তাদের তদন্তেও কোনো অগ্রগতি নেই, তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য আদালত থেকে এ পর্যন্ত ৯৫ বার সময় নিয়েছে তারা। বিষয়টি প্রহসনের পর্যায়ে চলে গেছে।

তদন্তের জন্য প্রতি মাসে আদালতের কাছে সময় চাওয়া এবং তা পাওয়ার খবরটি প্রতি মাসে সাগর-রুনির পরিবার এবং সহকর্মীদের দুঃখ-বেদনা আরও বাড়িয়ে দেয় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে জানানো হয়, ক্লু-লেস বহু অপরাধের ঘটনা উন্মোচন করে সুনাম অর্জনকারী এলিট ফোর্স র‍্যাবের এ ক্ষেত্রে কোনো অগ্রগতি করতে না পারা বিস্ময়কর। আমরা মনে করি, এই হত্যাকাণ্ডটির মতোই এতদিনেও এর বিচার না হওয়াটাও রহস্যজনক, এমন কোনো বাধা হয়তো আছে, যা তদন্তের মতো প্রাথমিক প্রক্রিয়াকেই নিষ্ক্রিয় করে রেখেছে। আমরা এর অবসান চাই। তদন্ত প্রক্রিয়া দ্রুত শেষ করে খুনিদের বিচারের দাবি জানাই। আমরা মনে করি, এই হত্যাকাণ্ডের বিচার করতে না পারার অপবাদ প্রশাসনের আর বহন করা উচিত নয়।

Comments