বইমেলায় আদর্শকে স্টল দেওয়ার আদেশে স্থগিতাদেশ

অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে শর্তসাপেক্ষে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের যে আদেশ, তাতে স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ।
শর্ত মেনে বইমেলায় অংশ নেবে আদর্শ প্রকাশনী
ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে শর্তসাপেক্ষে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের যে আদেশ, তাতে স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ। ফলে এবারের বইমেলায় আপাতত আদর্শ প্রকাশনী স্টল পাচ্ছে না।

হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে বাংলা একাডেমির করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের ৩ সদস্যের বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

বেঞ্চের অন্য ২ বিচারপতি হলেন— বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

বাংলা একাডেমির আইনজীবী অ্যাডভোকেট মিন্টু কুমার মণ্ডল দ্য ডেইলি স্টারকে বলেন, 'আদর্শ প্রকাশনীকে বইমেলায় অংশগ্রহণের অনুমতি না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা নিয়ে প্রশ্ন তোলায় হাইকোর্টকে শুনানি ও রুল নিষ্পত্তি করতে বলেছেন সুপ্রিম কোর্ট।'

আজ শুনানির সময় বাংলা একাডেমির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন এবং আদর্শ প্রকাশনীর পক্ষে ছিলেন আইনজীবী অনিক আর হক।

আদর্শ প্রকাশনীর করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্ট বাংলা একাডেমিকে অবিলম্বে অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে অংশগ্রহণের অনুমতি দেওয়ার নির্দেশ দেন।

একইসঙ্গে আদর্শ প্রকাশনীর যে ৩টি বই নিয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, বইমেলায় তাদের স্টলে ওই ৩টি বই বিক্রি বা প্রদর্শন না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই ৩টি বই হলো— ফাহাম আবদুস সালামের লেখা 'মধ্যমধ্যসাধনে', জিয়া হাসান রচিত 'উন্নয়ন বিভ্রম' ও ফয়েজ আহমেদ তায়েব রচিত 'অপ্রতিরোধ্য উন্নয়নের কথামালা'।

এ ছাড়াও, আদর্শ প্রকাশনীকে বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও বাংলা একাডেমি ও সরকারকে রুলের জবাব দিতে বলেছেন আদালত।

Comments