শরীয়তপুর

ঘুষ লেনদেনের সময় বিসিকের উপব্যবস্থাপক আটক

ঘুষ লেনদেনের সময় ৫০ হাজার টাকাসহ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) শরীয়তপুর জেলার উপব্যবস্থাপককে আটক করেছে দুদক। 
ঘুষ লেনদেনের সময় বিসিক শরীয়তপুরের উপব্যবস্থাপক মনির হোসেনকে (সবুজ গেঞ্জি) নিজ কার্যালয় থেকে আটক করে দুদক। ছবি: সংগৃহীত

ঘুষ লেনদেনের সময় ৫০ হাজার টাকাসহ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) শরীয়তপুর জেলার উপব্যবস্থাপককে আটক করেছে দুদক। 

আজ বৃহস্পতিবার দুপুরে উপব্যবস্থাপক মোহাম্মদ মনির হোসেনকে নিজ কার্যালয় থেকে আটক করা হয়। অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) মাদারীপুরের একটি দল তাকে আটকের পর বিকেলে আদালতে সোপর্দ করে।

দুদক মাদারীপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. আতিকুর রহমান দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

শরীয়তপুর সদর উপজেলার চিকন্দী ইউনিয়নের বাসিন্দা এসকেনদার ঢালীর করা একটি অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে বিসিক কর্মকর্তা মনির হোসেনকে ঘুষ লেনদেনরত অবস্থায় আটক করা হয় বলে জানান তিনি।

এসকেনদার ঢালীর অভিযোগের বরাত দিয়ে দুদকের এই কর্মকর্তা জানান, শরীয়তপুর বিসিকে একটি প্লট বরাদ্দের বিষয়ে বিসিকের উপব্যবস্থাপক মনির হোসেন তার কাছে ঘুষ চেয়েছিলেন। 

এসকেনদারের নামে শরীয়তপুর বিসিক শিল্প নগরীতে বরাদ্দকৃত প্লটের প্রকল্পের নাম ও উপখাত পরিবর্তনের জন্য এবং প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের জন্য ৫ মার্চ বিসিক জেলা কার্যালয়ে আবেদন করেছিলেন। 

দুদক জানায়, আবেদনকারীকে বিসিক কর্মকর্তা মনির বলেছিলেন ২০ এপ্রিলের মধ্যে খাত পরিবর্তন আবেদন করে তাকে উৎপাদনে যেতে হবে। এতে ব্যর্থ হলে তার বরাদ্দ বাতিল হয়ে যাবে। 

বিসিক কর্মকর্তা আরও বলেছিলেন যে আবেদনটি ফরওয়ার্ড করতে এসকেনদার ঢালীকে ১ লাখ ২৫ হাজার টাকা দিতে হবে। তাই তিনি ইতোমধ্যে বিসিক কর্মকর্তাকে ৪৭ হাজার টাকা দেন। বিসিক কর্মকর্তা আরও ৫০ হাজার টাকার জন্য আবেদনকারীকে চাপ দিতে থাকেন।

দুদক কর্মকর্তা মো. আতিকুর রহমান বলেন, 'অভিযোগকারী আমাদের জানান যে আজকের মধ্যে বিসিকের উপব্যবস্থাপককে ৫০ হাজার টাকা দিতে হবে এবং তিনি দিতে যাবেন। এমন খবর পেয়ে বৃহস্পতিবার দুদকের একটি দল বিসিক কার্যালয়ের আশপাশে অবস্থান করে। পরে ওই অভিযোগকারীর কাছ থেকে ঘুষের ৫০ হাজার টাকা আদায় করার সময় উপব্যবস্থাপক মোহাম্মদ মনির হোসেনকে আটক করা হয়।'

তিনি বলেন, 'পরে অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে। বিসিকের এই কর্মকর্তা আর কোনো দুর্নীতির সঙ্গে যুক্ত কি না, আমরা তা খতিয়ে দেখছি।'

এদিকে, অভিযোগকারী এসকেনদার ঢালীকে পিটিয়ে পা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। বিসিক উপব্যবস্থাপককে আটকের কিছুক্ষণ পর বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে জেলা শহরের পশ্চিম কোটাপাড়া প্রাইমারি স্কুলের সামনে তার ওপর হামলা চালানো হয়।

আহত এসকেনদার ঢালী শরীয়তপুর সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'বিকেলে আমি বিসিক অফিস থেকে বেরিয়ে ব্যাটারিচালিত ইজিবাইকে শরীয়তপুর সদরের দিকে যাচ্ছিলাম। এ সময় একটি অটোতে কিছু লোক আমার অটোর গতিরোধ করে। তাদের সঙ্গে ৩-৪টি মোটরসাইকেলে আরও কয়েকজন ছিল। তাদের মধ্যে ৭-৮ জনকে আমি চিনতে পেরেছি। এর মধ্যে একজন শরীয়তপুর বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ফারুক চৌকিদারের ছোটভাই কবির চৌকিদার। তারা আমাকে হাতুড়িপেটা করে। আমার পা ভেঙে দেয়। পেটানোর সময় তারা আমাকে বলে যে আমি বিসিকের মনিরের সঙ্গে কেন ঝামেলা করেছি। পরে স্থানীয়রা আমাকে উদ্ধার করে।'

যোগাযোগ করা হলে শরীয়তপুর সদর পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার হোসেন রাত ১১টার দিকে ডেইলি স্টারকে বলেন, 'বিসিক উপব্যস্থাপক মোহাম্মদ মনির হোসেন বর্তমানে পালং থানা হেফাজতে আছেন। তার বিরুদ্ধে দুদকে অভিযোগকারী এসকেনদার ঢালীকে কে বা কারা মেরেছেন। ভুক্তভোগীকে থানায় অভিযোগ দিতে বলেছি। অভিযোগ দিলে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

Comments

The Daily Star  | English

288 Myanmar security personnel sent back from Bangladesh

Bangladesh this morning repatriated 288 members of Myanmar's security forces, who had crossed the border to flee the conflict between Myanmar's military junta and the Arakan Army

26m ago