কক্সবাজার

১০ জনের হাত-পা বেঁধে ট্রলারের হিমঘরে আটকে হত্যা করা হয়: পুলিশ

কক্সবাজারে গত ২৩ এপ্রিল ভেসে আসা একটি ট্রলার থেকে ১০ মরদেহ উদ্ধার করা হয়। ওই ১০ জনকে ট্রলারের হিমঘরে হাত-পা বেঁধে আটকে হত্যা করা হয় বলে জানিয়েছে পুলিশ।
উপকূলে আনা ট্রলার থেকে লাশ উদ্ধার করছে ফায়ার সার্ভিস। গত রোববার দুপুরে কক্সবাজার শহরের নাজিরারটেক সমুদ্র উপকূলে। ছবি: সংগৃহীত

কক্সবাজারে গত ২৩ এপ্রিল ভেসে আসা একটি ট্রলার থেকে ১০ মরদেহ উদ্ধার করা হয়। ওই ১০ জনকে ট্রলারের হিমঘরে হাত-পা বেঁধে আটকে হত্যা করা হয় বলে জানিয়েছে পুলিশ।

ওই ঘটনায় আজ বৃহস্পতিবার পর্যন্ত মোট ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ২ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। 

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মরদেহ উদ্ধারের পর ২৫ এপ্রিল ভেসে আসা ওই ট্রলারের মালিক সামশুল আলম ওরফে সামশু মাঝির স্ত্রী রোকেয়া আক্তার একটি মামলা করেন।

পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম জানান, ১০ মরদেহ উদ্ধারের ঘটনায় বুধবার রাতে চকরিয়া উপজেলার বদরখালী এলাকা থেকে একজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার গিয়াস উদ্দিন মুনিরকে (৩২) ইতোমধ্যে আদালতে পাঠিয়ে ৭ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।

এ ঘটনায় আজ বৃহস্পতিবার সকালে সন্দেহভাজন আরও ২ জনকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে র‍্যাব। এ তথ্য জানিয়ে এসপি বলেন, 'বাঁশখালীর কুদুকখালী এলাকার ফজল কাদের মাঝি (৩০) ও আবু তৈয়ব মাঝিকে (৩২) মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।'

এছাড়া, আদালতের আদেশে মামলার এজাহারভুক্ত ১ নম্বর আসামি মাতারবাড়ির এলাকার ট্রলার মালিক বাইট্টা কামাল ও ৪ নম্বর আসামি ট্রলার মাঝি করিম সিকদার পুলিশের রিমান্ডে আছে।

এসপি বলেন, 'ইতোমধ্যে ১০ মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। তাদের কারও শরীরে গুলি বা অন্য কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তাদের হাত-পা বেঁধে হিমঘরে আটকে হত্যার বিষয়টি এখন অনেকটা পরিষ্কার।'

পুলিশ এ ঘটনায় কয়েকটি বিষয় সামনে রেখে তদন্ত চালিয়ে যাচ্ছে এবং শিগগির এই হত্যাকাণ্ডের মূল কারণ জানা সম্ভব হতে পারে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে গত মঙ্গলবার রাতে মহেশখালী উপজেলার কুতুবজোমের খাল থেকে একটি কঙ্কাল উদ্ধার হয়েছে। কঙ্কালটি নিখোঁজ জেলেদের কারও বলে ধারণা করছে পুলিশ।

পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম বলেন, '১০ জনের পাশাপাশি কঙ্কালের ডিএনএ নমুনাও সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর পরিচয় নিশ্চিত হওয়া যাবে।'

২৫ এপ্রিল রোববার দুপুরে কক্সবাজারের স্থানীয় কয়েকটি মাছ ধরার ট্রলারের মাঝিরা বঙ্গোপসাগরের সোনাদিয়া দ্বীপের পশ্চিমে গভীর বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলারটিকে ভাসতে দেখে সেটি নাজিরারটেক এলাকার কূলে নিয়ে আসে।

ট্রলারের হিমঘরের ভেতরে মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় তারা। এরপর পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ট্রলারটির বরফ মজুত রাখার জায়গা থেকে একে একে ১০ জনের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার করে।

স্বজনদের দেওয়া তথ্য অনুযায়ী, মরদেহগুলো মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের হরিয়ারছড়া এলাকার ছনখোলা পাড়ার শামশুল আলম ওরফে শামশু মাঝি (৪০), শাপলাপুর ইউনিয়নের মিঠাছড়ি এলাকার মো. সাইফুল ইসলাম (১৮) একই এলাকার মো. সাইফুল্লাহ (২৩) ও শওকত ওসমান (১৮), নুরুল কবির (২৩), মোহাম্মদ পারভেজ মোশারফ (১৫), ওসমান গণি (১৭) এবং চকরিয়া উপজেলার কোনাখালী ইউনিয়নের জঙ্গলকাটা এলাকার মো. তারেক জিয়া (১৮), বটতলী এলাকার সাইফুল ইসলাম (৩৬) ও মো. শাহজাহান (২৯)।

Comments