নবজাতক ও মায়ের মৃত্যু

সেন্ট্রাল হাসপাতালের ২ চিকিৎসকের জামিন

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় নবজাতক ও পরবর্তীতে মায়ের মৃত্যুর ঘটনায় ২ চিকিৎসককে জামিন দিয়েছেন আদালত।
সন্তানের পর মারা গেলেন মা আঁখি
সেন্ট্রাল হাসপাতাল। ছবি: সংগৃহীত

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় নবজাতক ও পরবর্তীতে মায়ের মৃত্যুর ঘটনায় ২ চিকিৎসককে জামিন দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ওই মামলায় ডা. শাহজাদী মুস্তারশিদা সুলতানা ও মুনা শাহা জামিন পেয়েছেন।

জামিন চেয়ে তাদের আইনজীবী আবেদন করলে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতান সোহাগ উদ্দিন মানবিক কারণে তাদের জামিন দেন। তদন্ত প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত তাদের জামিন বহাল থাকবে।

এদিকে, দুই চিকিৎসকের মুক্তির দাবিতে গতকাল থেকে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসকরা তাদের ২ দিনের ধর্মঘট শুরু করেছেন।

এর আগে তাদের বিরুদ্ধে আনা অপরাধের গভীরতা বিবেচনা করে ঢাকার মহানগর দায়রা জজ আদালত তাদের জামিন আবেদন নাকচ করে দেন।

মামলায় গ্রেপ্তারের পর ১৫ জুন শাহজাদী ও মুনাকে আদালতে হাজির করা হয়েছিল। পরে পৃথক ২ ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তারা। এরপর তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় এক নবজাতকের মৃত্যু হয় এবং মায়ের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। এরপর মাহবুবা রহমান আঁখিকে অপর একটি হাসপাতালের আইসিউতে নেওয়া হয়।

আঁখির স্বামী ইয়াকুব আলী চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ভুল চিকিৎসা ও মিথ্যাচারের অভিযোগ এনে গত বুধবার ধানমন্ডি থানায় মামলা করেন।

অভিযোগে বলা হয়, রোগী ও তার পরিবারকে সার্জারির আগে বলা হয়েছিল যে সংযুক্তা সাহা আঁখির অপারেশন করবেন।

তবে হাসপাতালে তাকে ওই চিকিৎসকের অধীনে ভর্তি করা হলেও ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচর করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি।

 

Comments