আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশ নিষিদ্ধের আদেশ মেনে চলার নির্দেশ

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।
অনলাইন প্ল্যাটফর্ম ও টেলিভিশনে ভারতীয় চলচ্চিত্র 'ফারাজ- এর প্রদর্শন ও স্ট্রিমিং বন্ধে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
স্টার ফাইল ফটো

সুপ্রিম কোর্টসহ সব অধস্তন আদালতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করে ২০০৫ সালে যে নির্দেশনা দেওয়া হয়েছিল তা কঠোরভাবে অনুসরণ করতে আইনজীবীদের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী নাহিদ সুলতানা যূথী আদালতে আবেদন করলে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

সুপ্রিম কোর্ট আবেদনের শুনানির জন্য ১৯ অক্টোবর দিন ধার্য করেছে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. নাজমুল হুদা সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের ২ বিচারপতিকে নিয়ে 'অপমানজনক, অবমাননাকর ও অবমাননাকর' মন্তব্য করায় বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে আপিল বিভাগে আদালত অবমাননার আবেদন করেন।

গত ২৭ আগস্ট সপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) প্রাঙ্গণে আয়োজক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের ২ বিচারপতিকে নিয়ে মন্তব্যের জন্য ৭ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা ও তাদের শাস্তির জন্য আইনজীবী নাহিদ সুলতানা যুথির মাধ্যমে মো. নাজমুল হুদা আবেদনটি জমা দেন।

বিএনপিপন্থী ৭ আইনজীবী হলেন- মো. কায়সার কামাল, আব্দুল জামিল মোহাম্মদ আলী, ফাহিমা নাসরিন, মো. আব্দুল জব্বার ভূঁইয়া, মো. রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও গাজী কামরুল ইসলাম সজল।

সংবাদ সম্মেলনে বিএনপন্থি ৭ আইনজীবী সুপ্রিম কোর্টের ২ বিচারককে বিচারিক কার্য থেকে দূরে রাখার দাবি জানিয়ে বলেন, তা না হলে ৪৮ ঘণ্টা পর বিচারকদের পদত্যাগের দাবিতে নতুন কর্মসূচি পালন করা হবে।

 

Comments