বিএনপিপন্থী আইনজীবীদের ওপর হামলা: ২ এডিসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা খারিজ

মামলার অভিযোগগুলো আমলে নেওয়ার জন্য কোনো উপযুক্ত কারণ না পাওয়ায় আদালত মামলাটি খারিজ করেন।
গত ১২ সেপ্টেম্বর পুরান ঢাকার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে পুলিশ-বিএনপিপন্থী আইনজীবীদের সংঘর্ষ। ছবি: সংগৃহীত

বিএনপিপন্থী আইনজীবীদের ওপর হামলার ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কোতোয়ালী জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মুহিত কবির সেরনিয়াবাতসহ নয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

গত ১২ সেপ্টেম্বর পুরান ঢাকার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে এ ঘটনা ঘটে।

আজ বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুর রহমানের আদালতে মামলাটি দায়ের করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. মহসিন মিয়া।

মামলার অভিযোগগুলো আমলে নেওয়ার জন্য কোনো উপযুক্ত কারণ না পাওয়ায় আদালত মামলাটি খারিজ করেন।

এডিসি মুহিত কবির সেরনিয়াবাত ছাড়াও মামলায় আসামি করা হয়েছিল—ডিএমপির লালবাগ জোনের এডিসি শহিদুল ইসলাম, কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান, ওসি (অপারেশন) নাজমুল হক, ওসি (তদন্ত) মেহেদী হাসান, উপপরিদর্শক (এসআই) শাহাবুদ্দিন হাওলাদার, কনস্টেবল মাহবুব আলম, আব্দুর রশিদ ও রমজান মোল্লাকে।

অ্যাডভোকেট মহসিনের অভিযোগ, তারা ভোটাধিকার, গণতন্ত্র পুনরুদ্ধার ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার দাবিতে শান্তিপূর্ণ মিছিল বের করলে পুলিশ হঠাৎ তাদের ওপর হামলা চালায়। এ ঘটনায় বিএনপিপন্থী ১৬ আইনজীবীসহ অন্তত ২৩ জন আহত হয়েছেন।

তবে, পুলিশের দাবি, তারা আইনজীবীদের আদালত প্রাঙ্গণের অভ্যন্তরে মিছিল করার অনুরোধ করেন। কিন্তু এরপরেও তারা ব্যস্ত সড়ক দখল করায় তাদের সেখান থেকে সরিয়ে দেওয়া হয়।

 

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina doubts if JP will stay in the race

Prime Minister Sheikh Hasina yesterday expressed doubt whether the main opposition Jatiya Party would keep its word and stay in the electoral race.

1h ago