সাজার মেয়াদ শেষ, ১৫৭ বিদেশিকে নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশ

বিদেশি নাগরিকদের মধ্যে ১৫০ জন ভারতীয়, পাঁচ জন মিয়ানমারের এবং একজন করে পাকিস্তান ও নেপালের
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

যেসব বিদেশি নাগরিক সাজার মেয়াদ শেষ হওয়ার পরও বাংলাদেশের কারাগারে আটক রয়েছেন, তাদের নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব ও কারা মহাপরিদর্শককে এ নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

রিট আবেদনকারী আইনজীবী বিভূতি তরফদার দ্য ডেইলি স্টারকে বলেন, এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য হাইকোর্ট ২৮ মে দিন ধার্য করেছেন।

গত ২১ জানুয়ারি কারা মহাপরিদর্শকের কার্যালয়ে দাখিল করা প্রতিবেদন পর্যালোচনা করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রায় দেন।

আটককৃত বিদেশি নাগরিকদের মধ্যে ১৫০ জন ভারতীয়, পাঁচ জন মিয়ানমারের এবং একজন করে পাকিস্তান ও নেপালের নাগরিক।

প্রতিবেদনে বলা হয়, ভারতের ত্রিপুরার বাসিন্দা ৪৫ বছর বয়সী মো. সাজ্জাদ হোসেন তার কারাদণ্ডের মেয়াত কাটানোর পরও প্রায় দুই দশক ধরে বাংলাদেশের কারাগারে রয়েছেন।

২০০৩ সালের ৬ নভেম্বর বাংলাদেশ কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্ট, ১৯৫২ এর অধীনে দায়ের করা মামলায় খাগড়াছড়ি আদালতের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট সাজ্জাদকে ছয় মাসের কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করেন।

২০০৩ সালের ১৪ মার্চ থেকে তার কারাদণ্ড কার্যকর হয় এবং ২০০৩ সালের ২৮ সেপ্টেম্বর তা শেষ হয়। কিন্তু অজ্ঞাত কারণে তিনি এখনো ফেনীর কারাগারে বন্দি রয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, এটি কেবল একজনের গল্প নয়, এরকম আরও ১৫৬ জনের দুর্দশাও এমনই। তাদের সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও বাংলাদেশের কারাগারে সময় কাটাচ্ছেন।

অবৈধ অনুপ্রবেশের দায়ে সাজা শেষ হওয়ার পর গোবিন্দ উরিয়াকে বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরায় ফেরত পাঠাতে সরকারি কর্মকর্তাদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদারের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই প্রতিবেদন চেয়েছিলেন আদালত।

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closed as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

20m ago