কিরগিজস্তানে চাকরির প্রলোভন দিয়ে প্রতারণা ও মানবপাচার, গ্রেপ্তার ৩

৪ এপ্রিল কিরগিজস্তান যাওয়ার উদ্দেশ্যে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে ইমিগ্রেশন পুলিশ অনলাইনে তাদের ভিসার তথ্য পায়নি। ফলে, তারা যেতে পারেননি।

কিরগিজস্তানে চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণা এবং মানবপাচারের অভিযোগে একটি এজেন্সির মালিকসহ তিনজনকে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডি জানায়, গতকাল সোমবার ঢাকার পল্টন এলাকার জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের মালিক ইব্রাহীম মল্লিক নাহিদ (৩৫) এবং চক্রের সদস্য শারমিন হোসেন লাবনী (৩৬) ও আরিফুর রহমান সাদীকে (২৪) গ্রেপ্তার করা হয়।

এ সময় একটি ল্যাপটপ, পাঁচটি স্মার্টফোন ও একটি বাটন ফোন জব্দ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করত। এমনই এক বিজ্ঞাপন দেখে আকৃষ্ট হন রাজবাড়ী জেলার গোয়ালন্দ থানার রিকশাচালক মোহাম্মদ সোনা মিয়া।

ওই বিজ্ঞাপনে উল্লেখ ছিল, গাড়ি ধোয়ার কাজে ভিসা দিয়ে কিরগিজস্তানে লোক নিয়োগ দেওয়া হবে এবং এর জন্য খরচ হবে পাঁচ লাখ টাকা। চাকরির বেতন হবে ৬০ থেকে ৬৫ হাজার টাকা এবং থাকার ব্যবস্থা করবে কোম্পানি।

সোনা মিয়া জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের অফিসে যোগাযোগ করেন এবং কিরগিজস্তানে যাওয়ার জন্য গরু, রিকশা ও ঘর বিক্রি করে পাঁচ লাখ টাকা দেন। তার সঙ্গেই কিরগিজস্তান যাওয়ার জন্য টাকা জমা দেন ফরিদপুরের মো. আকাশ শেখ (২১) ও মো. আকতার সরদার (২৩)।

ওই প্রতিষ্ঠান তাদেরকে কিরগিজস্তানের ভিসা ও বিমান টিকিট দেয়। কিন্তু গত ৪ এপ্রিল কিরগিজস্তান যাওয়ার উদ্দেশ্যে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে ইমিগ্রেশন পুলিশ অনলাইনে তাদের ভিসার তথ্য পায়নি। ফলে, তারা যেতে পারেননি।

পরবর্তীতে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের সঙ্গে যোগাযোগ করে কোনো সদুত্তর না পাওয়ায় পল্টন থানায় মামলা করেন তারা।

সিআইডি মামলাটি তদন্ত করতে গিয়ে জানতে পারে, গ্রেপ্তারকৃত তিন আসামি এর আগে যাদেরকে অভিবাসী কর্মী হিসেবে কিরগিজস্তান পাঠিয়েছেন, তাদের অধিকাংশই সেখানে মানবপাচারের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছে।

মামলার তদন্ত কার্যক্রম এখনো চলছে এবং গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে অর্থপাচারের মামলাও করা হবে।

Comments