এমপি আনার হত্যা তদন্তে নেপালে গেল ডিবি দল

দুই সদস্যের দলটি আজ শনিবার সকালে নেপালের উদ্দেশে ঢাকা ছেড়ে যায়
আনার
আনোয়ারুল আজীম আনার। ফাইল ছবি সংগৃহীত

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনায়ারুল আজিম আনার হত্যার তদন্ত করতে এবার নেপালে গেল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা শাখা) হারুন অর রশীদের নেতৃত্বাধীন ডিবি দল।

ডিবি প্রধান হারুনের নেতৃত্বে দুই সদস্যের দলটি আজ শনিবার সকালে নেপালের উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

দলের আরেক সদস্য হলেন ডিবির অতিরিক্ত উপ-কমিশনার শহিদুর রহমান রিপন, যিনি এমপি আনার হত্যাকাণ্ডের তদন্তে জড়িত।

ডিবি পুলিশের ওয়ারী বিভাগের উপ-কমিশনার আব্দুল আহাদ আজ দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ সকালে ডিবি টিম নেপালের উদ্দেশ্যে দেশ ছেড়েছে।

এর আগে হারুন অর রশীদের নেতৃত্বে ডিবির তিন সদস্যের একটি দল গত ২৬ মে হত্যাকাণ্ডের তদন্ত করতে কলকাতায় যায় এবং ৩০ মে বাংলাদেশে ফিরে আসে।

তদন্ত সূত্রে জানা গেছে, সন্দেহভাজন আসামিদের একজন সিয়াম হোসেন হত্যাকাণ্ডের পর নেপালে পালিয়ে যান। এমপি আনারকে হত্যার পর মরদেহের খণ্ডাংশ ডাম্পিংয়ে জড়িত ছিলেন তিনি।

ডিবির একটি সূত্র ডেইলি স্টারকে জানায়, বাংলাদেশ পুলিশ ইন্টারপোলের কাছে গ্রেপ্তারের জন্য সহায়তা চাওয়ার পর সিয়ামকে নেপালে আটক করা হয়।

এ প্রসঙ্গে বৃহস্পতিবার ডিবি প্রধান হারুন গণমাধ্যমকে এক ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আক্তারুজ্জামান (পরিকল্পনাকারী ও মাস্টারমাইন্ড) এ সিয়ামের পাসপোর্ট ও মোবাইল নম্বরসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে ইন্টারপোলকে অবহিত করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)।

'তাদের দেশে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র ও নেপালে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে ডিবি। এছাড়া আক্তারুজ্জামানকে যুক্তরাষ্ট্র থেকে ফিরিয়ে আনতে ভারতের সহযোগিতাও চাওয়া হয়েছে,' বলেন তিনি।

তবে নেপালে সিয়ামের গ্রেপ্তার বা আটকের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

সূত্রটি জানায়, সিয়ামকে বাংলাদেশে ফিরিয়ে আনতে নেপালে গেছেন ডিবি প্রধান। তবে এ বিষয়ে হারুন অর রশীদের বক্তব্য পাওয়া যায়নি।

 

Comments