শেখ হাসিনার বিরুদ্ধে মিরপুর থানায় লিটন হত্যা মামলা নথিভুক্ত করার আদেশ

শেখ হাসিনার বিরুদ্ধে এখন পর্যন্ত ১৬টি মামলা হয়েছে।
শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা
শেখ হাসিনা। ছবি: ভিডিও থেকে নেওয়া

সরকার পতনের একদফা দাবিতে শিক্ষার্থী-জনতার আন্দোলন চলাকালে লিটন হাসান লালু নামে এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৪৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

আজ সোমবার লিটনের ভাই মিলন হাসান বাদী হয়ে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালতে মামলাটি দায়ের করেন।

শুনানিতে আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করেন। এরপর মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর (প্রাথমিক তথ্য বিবরণী) হিসেবে নিবন্ধন করার আদেশ দেন।

মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন—সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার, যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার সাবেক প্রধান হারুন অর রশীদ ও ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

মামলার নথি অনুসারে, গত ৪ আগস্ট দুপুর ২টার দিকে রাজধানীর মিরপুর-১০ নম্বর সেকশন এলাকায় একটি মিছিল বের হয়। অজ্ঞাতনামা আরও কয়েকজন আসামি মিছিল লক্ষ্য করে গুলি চালালে লিটন গুরুতর আহত হন। দ্রুততম সময়ে তাকে আগারগাঁওয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৭ আগস্ট লিটনের মৃত্যু হয়।

শিক্ষার্থী-জনতার বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। তার বিরুদ্ধে এখন পর্যন্ত ১৬টি মামলা হয়েছে। এর মধ্যে ১৩টি হত্যার অভিযোগে, একটি মামলা অপহরণ এবং দুটি মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগে।

Comments