দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

ভোটের গান

কিছু গান নতুনভাবে তৈরি করা, আবার কিছু গান অন্য জনপ্রিয় গানের সুরে কথা লিখে গাওয়া হয়েছে।
ভোটের গান
নির্বাচন ঘিরে রাজধানীসহ সারা দেশে প্রার্থীদের নির্বাচনী ক্যাম্পে বাজানো হচ্ছে বিভিন্ন গান। চিত্রটি ঢাকা-১২ আসনের তেজতুরী বাজারে আওয়ামী লীগের প্রার্থীর ক্যাম্পের। ছবি: শরীফ এম শফিক/স্টার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ঢাকার বিভিন্ন এলাকাসহ পুরো বাংলাদেশে বিভিন্ন ধরনের ভোটের গান বাজতে শোনা যাচ্ছে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ও ইউটিউবে আছে গানগুলো। এই গানগুলোর মধ্যে কিছু গান নতুনভাবে তৈরি করা হয়েছে। আবার কিছু গান অন্য জনপ্রিয় গানের সুরে কথা লিখে গাওয়া হয়েছে। এবারের নির্বাচনের কয়েকটি ভোটের গান তুলে ধরা হলো।

'জয় বাংলা, জিতবে আবার নৌকা' ভোটের মাঠে সবচেয়ে আলোচিত একটি গান এটি। এই গানটি ভোটের সময় সব জায়গায় বাজতে শোনা যাচ্ছে। 'জয় বাংলা, জিতবে আবার নৌকা' গানটি 'টিম জয় বাংলা'র শিল্পীদের বানানো। গানটি গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক সাড়া ফেলে। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গানটির নতুন সংস্করণ বের হয়েছে। গানটির গীতিকার তৌহিদ হোসেন, শিল্পী ও সুরকার সরোয়ার ও জিএম আশরাফ, সংগীত পরিচালক ডিজে তনু ও এলএমজি বিটস।

নির্বাচন ঘিরে কণ্ঠশিল্পী শুভ্র দেব 'উন্নয়নের দিকপাল শেখ হাসিনা' নামে একটি গান গেয়েছেন। গানটির গীতিকার-সুরকার শিল্পী নিজেই।

'আমরা আছি মাঠে' শিরোনামের পুঁথি ঘরানার একটি নতুন গান নির্মিত হয়েছে আশরাফুল আলম খোকনের পরিকল্পনায়। গানটির কথা লিখেছেন জুলফিকার রাসেল। গানটির সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী, ভিডিও নির্মাণ করেছেন পিকলু চৌধুরী।

'নৌকার পালে জয়ের বাতাস' নামে আরেকটি গান লিখেছেন জুলফিকার রাসেল। গানটিতে কণ্ঠ দিয়েছেন মিলন মাহমুদ, মিজান রাজিব, অবন্তী সিঁথী, মীর মাসুম, নাশা ও মিরাজ।

এ ছাড়া নির্বাচনের প্রচারণায় ঢাকার ফার্মগেট, কারওয়ানবাজার, বাংলামটর, মগবাজার এলাকায় আসাদুজ্জামান খান কামালকে নিয়ে—'সব মার্কার চাইতে আমার কামাল ভাই ভালা' গানটা বাজতে শোনা যাচ্ছে।

ঢাকার ধানমন্ডি, কলাবাগান ও গ্রীনরোড এলাকায় চিত্রনায়ক ফেরদৌসকে নিয়ে গান—'দাদা-দাদি গো/ নৌকা মার্কায় ভোটটা দেবেন গো/ নৌকার মাঝি ফেরদৌস ভাইরে নৌকা মার্কায় ভোটটা দেবেন গো'। আরেকটি গান হলো—'বেশ বেশ/মনে লাগে বেশ/ জয় বাংলার নৌকা এবার জিতবে বলো বেশ/ ফেরদৌস ভাইয়ের নৌকা এবার জিতবে বলো বেশ'।

নারায়ণগঞ্জ এলাকায় গোলাম দস্তগীর গাজীর সমর্থকরা 'ও গাজী তুমি মাঝি হইয়্যা/উন্নয়নের নৌকা বাইয়্যা যাও' শিরোনামের একটি গান প্রচার করছেন।

রাজশাহী-১ আসনে ভোটের জন্য চিত্রনায়িকা মাহিয়া মাহির একজন ভক্ত 'ট্রাক মার্কার গান' নামে একটি গান করেছেন।

Comments