স্ত্রীর পক্ষে নির্বাচনী প্রচারণা: সেই অতিরিক্ত ডিআইজি বরখাস্ত

স্ত্রীর নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত ডিআইজি হামিদুল আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার স্ত্রী শাহাজাদী আলম ওরফে লিপি বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বরিশালের অতিরিক্ত ডিআইজি হামিদুল আলম ও তার স্ত্রী স্বতন্ত্র প্রার্থী শাহাজাদী আলম ওরফে লিপি। ছবি: সংগৃহীত

স্ত্রীর নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত ডিআইজি হামিদুল আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার স্ত্রী শাহাজাদী আলম ওরফে লিপি বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হামিদুল আলমকে বরখাস্ত করার ব্যাপারে আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, হামিদুল আলমকে জনস্বার্থে সরকারি কর্ম হতে বিরত রাখা আবশ্যক ও সমীচীন। তাই তাকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৩৯ (১) ধারার বিধান মোতাবেক সরকারি চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো। এ সময় তিনি পুলিশ অধিদপ্তরে সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন।

সরকারি চাকরির নিয়ম ভঙ্গ করে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ায় হামিদুলের বিরুদ্ধে গতকাল কারণ দর্শানো নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। আজ বৃহস্পতিবার বিকেল ৩টার মধ্যে অনুসন্ধান কমিটির সামনে সশরীরে হাজির হয়ে তা ব্যাখ্যা করার নির্দেশ দেওয়া হয় নোটিশে।

এ ব্যাপারে বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান গতকাল দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, 'নোটিশ ছাড়াও তার বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের হেডকোয়ার্টারে নির্বাচন কমিশনের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে।'

অতিরিক্ত ডিআইজি হামিদুলকে দেওয়া কারণ দর্শানোর নোটিশে বলা হয়, সংবাদমাধ্যম থেকে জানা গেছে, 'আপনি একজন সরকারি কর্মকর্তা এবং চাকরি থেকে এক মাসের ছুটি নিয়ে আপনার স্ত্রীর নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন এবং আপনার প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার করে পুরো নির্বাচনী এলাকা বিপর্যস্ত করে ফেলেছেন। তাছাড়া আপনি সরকারি গাড়ি ব্যবহার করছেন, যা আপনার পেশাগত অসদাচরণের পাশাপাশি নির্বাচনী আচরণবিধির স্পষ্ট লঙ্ঘন।'

উল্লেখ্য, বগুড়া-১ আসনে শাহাজাদী আলম লিপিসহ মোট ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী চার জন। বাকিরা হলেন-আওয়ামী লীগ প্রার্থী সাহাদারা মান্নান, জাতীয় প্রার্থীর মো. গোলাম মোস্তফা বাবু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের মো. হাসান আকবর আফজল, তৃণমূল বিএনপির এন এম আবু জিহাদ, বাংলাদেশ তরিকত ফেডারেশনের মো. আনোয়ার হোসেন, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. নজরুল ইসলাম।

অতিরিক্ত ডিআইজি হামিদুলের স্ত্রী শাহাজাদী আলম লিপি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে, তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে পাননি বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

 

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

1h ago