ভোটার অংশগ্রহণ নেই রংপুর সিটি নির্বাচনের মক ভোটিংয়ে

আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুই দিনব্যাপী মক ভোটিংয়ের আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে মক ভোটিংয়ে বিকেল ৩টা পর্যন্ত ভোট দিয়েছেন মাত্র ৫ জন। ছবি: কংকন কর্মকার/স্টার

আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুই দিনব্যাপী মক ভোটিংয়ের আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনের দিন নগরীর ২২৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি। আজ শুক্রবার রংপুর সিটির ৩৩টি ওয়ার্ডে ইভিএমে মক ভোটিং অনুষ্ঠিত হয়।

সরেজমিনে বেশ কয়েকটি মক ভোটকেন্দ্র পরিদর্শন করে কেন্দ্র খালি দেখা যায়। কোথাও ভোটারের তেমন উপস্থিতি ছিল না।

বেলা আড়াইটার দিকে রংপুরের ২১ নম্বর ওয়ার্ডের আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রটি ভোটারশূন্য থাকায় দুই ইভিএম অপারেটর অলস বসে আছেন। কেন্দ্রের ভোটার সংখ্যা ছিল ১ হাজার ৯৩৬ জন। মাত্র ৯ জন এই কেন্দ্রে ভোট দিয়েছেন।

কেন্দ্রের ইনচার্জ মাসুদ রানা দ্য ডেইলি স্টারকে জানান, এলাকায় মাইকিং করে লোকজনকে মক ভোট দেওয়ার জন্য আহ্বান জানানো হয়। বিকেল ৪টায় কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ হয়।

২৩ নম্বর ওয়ার্ডের আরেকটি কেন্দ্র লায়ন্স স্কুল অ্যান্ড কলেজে দেখা যায়, ইভিএম অপারেটররা রোদের নিচে অলস সময় পার করছেন। কেন্দ্রের ভোটার সংখ্যা ছিল ৯২২ জন। এর মধ্যে বিকাল ৩টা পর্যন্ত ভোট দিয়েছেন মাত্র ৫ জন।

বিকেল ৩টার মক ভোট দিতে আসা মো. রানা ডেইলি স্টারকে বলেন, 'এখানে যে মক ভোট হচ্ছে তা এখনো অনেকেই জানেন না। আমি এ সংক্রান্ত কোন মাইকিং শুনিনি।'

তবে ইভিএম ব্যবহার করা বেশ সহজ এবং কোনো বিড়ম্বনা নেই বলে মন্তব্য করেন তিনি।

এদিকে নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, 'রংপুর শহরের ৯০ শতাংশ মানুষ এখনো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার জানেন না এবং রংপুর সিটি নির্বাচন যে ইভিএমে হবে তাও অনেকে জানেন না।'

আজ কয়েকটি মক ভোটকেন্দ্র পরিদর্শন করে মোস্তফা এসব কথা বলেন।

তিনি বলেন, 'নগরীতে ইভিএমের প্রচারণা পর্যাপ্ত হয়নি।' মক ভোটিং কোনো কাজে আসবে না বলেও তিনি দাবি করেন। 

মোস্তফা বলেন, 'প্রচারণা শুরু হওয়ার পর থেকে আমি রিটার্নিং অফিসারকে সিটির বিভিন্ন ওয়ার্ডে পর্যায়ক্রমে মক ভোটিং করার আহ্বান জানালেও তারা তাতে কর্ণপাত করেননি। মহানগরীর ৪ লাখ ২৬ হাজার ভোটারের কাছে ২ দিনে ইভিএমের বার্তা পৌঁছে দেওয়া বা এর ব্যবহার শেখানো সম্ভব নয়।'

জানতে চাইলে রংপুর সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার আব্দুল বাতেন দ্য ডেইলি স্টারকে জানান, মক ভোটিংয়ের বিষয়ে ভোটারদের জানাতে কয়েকদিন ধরে মাইকিং করা হচ্ছে, লিফলেট বিতরণ করা হচ্ছে।

তিনি বলেন, 'প্রচারণা সত্ত্বেও ভোটার অংশগ্রহণ না থাকলে আমাদের কিছু করার নেই।'

আগামীকাল শনিবারও মক ভোটিং অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

তিনি জানান, নির্বাচনের জন্য প্রায় সাড়ে ৩ হাজার সেট ইভিএম প্রস্তুত আছে।

এই নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় ৪ লাখ ২৬ হাজার। মেয়ের পদে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ মোট ৯ জন প্রার্থী অংশ নিচ্ছেন। 

 

Comments