বগুড়া-৬ উপনির্বাচন: বহিষ্কৃত যুবলীগ নেতার বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে যুবলীগের নেতারা একাধিক কেন্দ্র দখলে নিয়েছেন বলে অভিযোগ করেছেন বগুড়া-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান।
বগুড়া-৬ উপনির্বাচন: বহিষ্কৃত যুবলীগ নেতার বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ
বগুড়া-৬ উপনির্বাচনে বহিষ্কৃত যুবলীগ নেতার বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর। ছবি: স্টার

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে যুবলীগের নেতারা একাধিক কেন্দ্র দখলে নিয়েছেন বলে অভিযোগ করেছেন বগুড়া-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান।

তার অভিযোগের সতত্যা মেলে বগুড়া-৬ আসনের হাড্ডিপট্রি জুবিলী ইনস্টিটিউশন ভোটকেন্দ্রে গিয়ে। 

সকাল ১০টা থেকে ১০টা ৩৫ মিনিট পর্যন্ত ওই কেন্দ্রে অবস্থান করে দেখা গেছে ভোটকেন্দ্রের ভেতরে (গেটের কাছে) লোকজন নিয়ে চেয়ারে বসে আছেন বগুড়া শহর যুবলীগের (যুগ্ম সাধারণ সম্পাদক) বহিষ্কৃত নেতা আব্দুল মতিন। তার পাশে ছিলেন ১০-১২ জন কর্মী। যারা ভোট দিতে ভোটকেন্দ্রে ঢুকছেন তাকেই মতিনের কাছে নিয়ে যাওয়া হচ্ছে এবং মতিনের লোকজন নৌকায় ভোট দিতে বলছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ভোটার দ্য ডেইলি স্টারকে বলেন, 'সকাল থেকেই মতিন সরকার ওই কেন্দ্র দখলে নিয়েছেন। যারা ভোট দিতে যাচ্ছেন তাদের বলা হচ্ছে নৌকা ছাড়া অন্য কোথাও ভোট দেওয়া যাবে না। এই ঘটনার ছবি এবং ভিডিও রয়েছে দ্য ডেইলি স্টারের কাছে। মতিন সরকার ভোটকেন্দ্রের ভেতর বসে থাকলেও সেখানে কর্তব্যরত পুলিশ এবং নির্বাচন কর্মকর্তা ছিলেন নীরব।
 
ভোটকেন্দ্রের ভেতর মতিন সরকারকে দেখা যায় স্থানীয় সাংবাদিকদের সাক্ষাৎকার দিতে। মতিন সরকার বগুড়ার আলোচিত ধর্ষণ মামলার আসামি তুফান সরকারের বড় ভাই। এই ঘটনার জের ধরে ২০১৭ সালের অগাস্ট মাসে মতিন সরকারকে বহিষ্কার করে কেন্দ্রীয় যুবলীগ।

এ প্রসঙ্গে বগুড়া-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান দ্য ডেইলি স্টারকে বলেন, 'শুধু জুবিলী ইনস্টিটিশনই নয়। এ পর্যন্ত ৭৮টি ভোটকেন্দ্র দখলে নিয়েছে যুবলীগ নেতারা।'

অভিযোগের বিষয়ে জানতে চাইলে মতিন সরকার দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা নৌকার পক্ষে ভোট চাচ্ছি না। ভোটকেন্দ্রে আমরা আমার লোকজন ভোটারদের লিস্ট দেখে দিচ্ছে।' 

নির্বাচন কমিশন মানুষকে ভোটকেন্দ্রে আনবে বলেছিল কিন্তু তারা ব্যর্থ হয়েছে। ভোটারদের উপস্থিতি এত কম যে যারা কেন্দ্র দখল করে বসে আছে তারাও লোক পাচ্ছে না ভোট দেওয়ার জন্য।

কেন্দ্র দখলের বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'এ ধরনের অভিযোগ আমি এখনো পাইনি। তবে জুবিলী ইনস্টিটিউশন কেন্দ্রে এমন ঘটনা ঘটে থাকলে আমি এখনই ব্যবস্থা নিচ্ছি।'

আজ সকাল থেকে বগুড়া-৪ (নন্দীগ্রাম এবং কাহালু উপজেলা) এবং বগুড়া-৬ (সদর উপজেলা) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়।

বগুড়া সদর আসনে মোট ১৪৩টি কেন্দ্র এবং বগুড়া-৪ আসনে ১১২টি কেন্দ্রে ইভিএম মেশিনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

সকাল ৮টা ৩০ মিনিটে ভোটগ্রহণ শুরু হলেও প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিত কম দেখা গেছে। সকাল সাড়ে ৯টার দিকে বগুড়া জেলা স্কুলে গিয়ে দেখা গেছে ১ ঘণ্টায় ৫টি ভোটকেন্দ্রে ভোট পড়েছে মাত্র ৩১টি। 

বগুড়া জুবিলী ইনস্টিটিউশনের একটি কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সিয়াম রানা দ্য ডেইলি স্টারকে জানান, সকাল ১০টা পর্যন্ত ৮টি বুথে ভোট পড়েছে মাত্র ৯৯টি। একই প্রতিষ্ঠানের আরও একটি ভোটকেন্দ্রে সকাল ১০টা ১০ মিনিট পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৪৬টি।

 

Comments