চট্টগ্রাম-৮ উপনির্বাচনের প্রস্তুতি সম্পন্ন, আগামীকাল ভোট

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশের আংশিক) আসনের উপনির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
স্টার অনলাইন গ্রাফিক্স

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশের আংশিক) আসনের উপনির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

উপনির্বাচনে মঙ্গলবার মধ্যরাতে শেষ হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা। প্রার্থীরা আজ তাদের পোলিং এজেন্টদের সঙ্গে বৈঠক করেছেন। আগামীকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে। ৫ লাখ ১৭ হাজার ৬৫২ ভোটারের এই আসনে ১৯০টি কেন্দ্রের সবগুলোতে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে।

নির্বাচনে মোট পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের সেহাব উদ্দিন মোহাম্মদ আবদুস সামাদ, ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশা, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের এস এম ফরিদ উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী রমজান আলী।

ইসলামিক ফ্রন্টের প্রার্থী এস এম ফরিদ উদ্দিন বলেন, তিনি সব ভোটকেন্দ্রে পোলিং এজেন্টদের নিযুক্ত করার চেষ্টা করবেন। নির্বাচনী প্রতীক 'চেয়ার' নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফরিদ। তিনি বলেন, প্রচারণায় গিয়ে তিনি ভোটারদের কাছ থেকে ব্যাপক ইতিবাচক সাড়া পেয়েছেন।

ভোটাররা ভোট দিতে উৎসাহী উল্লেখ করে তিনি বলেন, এখন ইসির দায়িত্ব হলো সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা।

তার কথার প্রতিধ্বনি করে 'মোমবাতি' প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন বলেন, তিনি ১৯০টি ভোটকেন্দ্রের সবকটিতে পোলিং এজেন্টদের নিযুক্ত করবেন।

তিনি বলেন, 'আমি যেখানেই প্রচারণায় গেছি, ভোটাররা বলেছেন তারা ভোট দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগ করা নিয়ে তাদের শঙ্কাও আছে।

তিনি বলেন, 'আমি আশা করি, ইসি অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।'

তবে আওয়ামী লীগ প্রার্থী নোমান আল মাহমুদ মনে করেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে এবং ভোটাররা স্বাধীনভাবে ভোট দেবেন।

তিনি বলেন, 'ভোটারদের কাছ থেকে ব্যাপক ইতিবাচক সাড়া পেয়েছি। আমি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। দলের সব নেতাকর্মী ঐক্যবদ্ধ হয়ে আমার জন্য কাজ করছে।

স্থানীয় লোকজনের মতে, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় এবং দলটির কোনো নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবেও প্রতিদ্বন্দ্বিতা না করায় আওয়ামী লীগের প্রার্থী স্বস্তিতে রয়েছেন।

ইসি কর্মকর্তারা জানান, ১৯০টি ভোটকেন্দ্রের মধ্যে মোট ৭৬টি কেন্দ্র 'গুরুত্বপূর্ণ' বলে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর মোট ১৭ জন সদস্য মোতায়েন থাকবেন। অন্য কেন্দ্রগুলোতে ১৬ জন করে সদস্য মোতায়েন থাকবেন।

যোগাযোগ করা হলে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও এই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসি সব প্রস্তুতি নিয়েছে।

তিনি বলেন, শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

হাসানুজ্জামান বলেন, 'কোনো অবাঞ্ছিত ব্যক্তি যাতে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হবে এবং পাশাপাশি পুলিশের গোয়েন্দা শাখার মোবাইল টিমও মোতায়েন করা হবে।'

এ ছাড়া তিন প্লাটুন বিজিবির ও তিন প্লাটুন র‍্যাব সদস্য মোতায়েন করা হবে জানিয়ে তিনি বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদ সদস্য মোসলেম উদ্দিন আহমেদের মৃত্যুতে চট্টগ্রাম-৮ আসন শূন্য হয়।

Comments