নির্বাচন

নির্বাচনের সময় ইসি কীভাবে সরকারের সঙ্গে সমন্বয় করে, জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল

যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে বলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকে সিইসি কাজী হাবিবুল আউয়াল। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে বলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশনে পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি এ কথা জানান।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, 'নির্বাচন কমিশনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের বৈঠকের মূল আলোচনার বিষয় ছিল বাংলাদেশের অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন।'

'তারা বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচনের সময় কমিশন কীভাবে সরকারের সঙ্গে সমন্বয় করে তাও তারা জানতে চেয়েছিল,' বলেন তিনি।

তবে পর্যবেক্ষক দলের পক্ষ থেকে বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে কিছু বলেননি কেউ।

এর আগে আজ সকাল ১১টায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে সিইসি ছাড়াও চার কমিশনার ও ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল (পিইএএম) নির্বাচনী প্রস্তুতি এবং স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়ন পর্যবেক্ষণে গত শনিবার বাংলাদেশ সফরে আসে।

৮ থেকে ১২ অক্টোবর ছয় সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা, বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবে।

যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত আইআরআই ও এনডিআইয়ের এই পর্যবেক্ষক দল একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।

এ বাংলাদেশ সফরে তারা নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠন, সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবে।

 

Comments