নির্বাচন

শোকজের ব্যাখ্যা দিলেন শামীম ওসমান, বললেন তিনি ‘আনন্দিত’

নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীবের কক্ষে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেন তিনি।
রোববার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে কারণ দর্শানোর নোটিশের ব্যাখ্যা দেন নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। ছবি: সংগৃহীত

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় কারণ দর্শানোর নোটিশের ব্যাখ্যা দিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান।

রোববার দুপুরে এই আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীবের কক্ষে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেন তিনি।

পরে আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের সামনে কথা বলেন শামীম ওসমান। নির্বাচন কমিশন তাকে শোকজ করায় তিনি আনন্দিত বলে জানান।

গত শুক্রবার নারায়ণগঞ্জ-৪ আসনের অধীন ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানার বিভিন্ন পাড়া-মহল্লায় শামীম ওসমানের পক্ষে তার অনুসারী নেতা-কর্মীরা মিছিল করেন। এই সময় তারা শামীম ওসমানের পক্ষে নৌকা প্রতীকে ভোট চান। যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়ে।

এই প্রসঙ্গে শামীম ওসমান বলেন, 'নির্বাচন কমিশন আমাকে নোটিশ দিয়েছে। গত পরশুদিন নারায়ণগঞ্জের ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানার সমস্ত এলাকায় আওয়ামী লীগের উদ্যোগে শান্তি মিছিল হয়। যেহেতু সারা বাংলাদেশে বিএনপি-জামায়াত এবং জঙ্গিরা জ্বালাও-পোড়াও অভিযান চালাচ্ছে, মানুষকে হত্যা করছে, রাজনীতির নামে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, তার প্রতিবাদে আমার নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃত্বে মহল্লায়-মহল্লায় শান্তি মিছিল হয়েছে। সেই শান্তির প্রতীক নৌকা। যখন নির্বাচন থাকে না তখনও স্লোগানে নৌকার কথাটি আছে। কোনো কোনো জায়গায় হয়তোবা নৌকার স্লোগানও এসেছে, প্রতীকও এসেছে।'

'যেহেতু এই প্রোগ্রামটা রাজনৈতিক প্রোগ্রাম তাই নির্বাচন কমিশন আমাকে এই নোটিশ দিতে পারেন না। কিন্তু তারপরও আমি নির্বাচন কমিশনকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই, অনেকের মুখে চুনকালি দিয়ে নির্বাচন কমিশন প্রমাণ করেছে, জাতির পিতার কন্যা শেখ হাসিনার অধীনে বর্তমান নির্বাচন কমিশন একটি স্বাধীন নির্বাচন কমিশন।'

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন, 'দেশে-বিদেশে অনেকে নির্বাচন কমিশন নিয়ে প্রশ্ন করেছেন। আমি এতগুলো নির্বাচন করেছি, এবং দেখেছি। আমি কোনো দিন দেখি নাই, পত্রিকার রিপোর্টের কারণে প্রার্থীকে তলব করা হয়, যেখানে প্রার্থী উপস্থিত নাই। এতে আমার দুঃখ পাওয়ার কথা, দুঃখ না পেয়ে আমি আনন্দিত হয়েছি। নির্বাচন কমিশন প্রমাণ করেছে তারা যথেষ্ট শক্তিশালী। বাংলাদেশে একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন উপহার দেওয়ার দক্ষতা তাদের আছে।'

'এই রকম একটা কমিশন আশা করেছিলাম, যারা কোনো প্রশ্নে আপস করবেন না, প্রার্থী যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন', যোগ করেন এই প্রার্থী।

এ সময় শামীম ওসমানের সাথে তার অনুসারী আওয়ামী লীগপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন৷

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

3h ago