আচরণবিধি লঙ্ঘন: শামীম ওসমানকে শোকজ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিচারকদের নিয়ে গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটি।
শামীম ওসমান। ফাইল ছবি

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিচারকদের নিয়ে গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটি।

আজ শনিবার জেলা রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি জানান, একই কারণে নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী ও সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকাকেও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

শামীম ওসমান বা তার প্রতিনিধিকে রোববার সকালে এবং লিয়াকত হোসেন খোকা বা তার প্রতিনিধিকে সোমবার সকালে সংশ্লিষ্ট কমিটির সভাপতির কার্যালয়ে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া, শামীম ওসমানের অনুসারী এক যুবলীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলে তিনি সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন।

গতকাল শুক্রবার শামীম ওসমানের পক্ষে ভোট চেয়ে ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানার প্রতিটি পাড়া-মহল্লায় মিছিল করেন তার অনুসারী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। প্রতীক বরাদ্দের আগে যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

অপরদিকে, গত বৃহস্পতিবার কয়েকশ নেতাকর্মী ও সমর্থক সহযোগে মিছিল নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন লিয়াকত হোসেন খোকা।

উভয় ঘটনায় ডেইলি স্টারসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

শনিবার নারায়ণগঞ্জ-৪ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব ও নারায়ণগঞ্জ-৩ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি সিনিয়র সহকারী জজ মোহসিনা ইসলাম যথাক্রমে শামীম ওসমান ও লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ পাঠান।

এ ছাড়া, শামীম ওসমানের অনুসারী যুবলীগ নেতা জানে আলম বিপ্লবকে কারণ দর্শানোর নোটিশ দেন সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেদারুল ইসলাম।

গত বৃহস্পতিবার জানে আলম বিপ্লবের নেতৃত্বে ফতুল্লার তল্লা এলাকায় শামীম ওসমানের পক্ষে নৌকা প্রতীকে ভোট চেয়ে মিছিল করেন তার অনুসারী নেতাকর্মীরা। 

পরে জানে আলম বিপ্লব সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন।

এ বিষয়ে জানে আলম বিপ্লব ডেইলি স্টারকে জানান, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তিনি অবগত ছিলেন না। অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করে ভবিষ্যতে এমন কাজ না করার অঙ্গীকার করেন তিনি।

 

 

Comments

The Daily Star  | English

UN General Assembly backs Palestinian bid for membership

The United Nations General Assembly on Friday backed a Palestinian bid to become a full UN member by recognizing it as qualified to join and recommending the UN Security Council "reconsider the matter favorably."

1h ago