প্রথম ধাপে ২০৭ ইউএনও, ৩২৬ ওসি বদলি হতে পারেন

যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে প্রাথমিক তালিকা।
ছবি: পলাশ খান/ স্টার

আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নির্বাচন কমিশনের বদলির নির্দেশের পর প্রথম ধাপে যাদের বদলি করা হবে তাদের প্রাথমিক তালিকা করেছে কর্তৃপক্ষ।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, জেলা কর্মকর্তাদের তৈরি তালিকায় ২০৭ জন ইউএনও ও ৩২৬ জন ওসির নাম রয়েছে।

জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে গত ৩০ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সিনিয়র সচিবকে পর্যায়ক্রমে সারাদেশের ৪৯৫ ইউএনও ও ৬৩৬ ওসিকে বদলি করতে বলে ইসি।

ইসি জানায় প্রথম ধাপে কোনো উপজেলায় এক বছরের বেশি সময় ধরে কর্মরত ইউএনওদের অন্য জেলায় এবং ছয় মাসের বেশি সময় ধরে একটি থানায় কর্মরত ওসিদের অন্য নির্বাচনী এলাকার থানায় বদলি করা হবে।

তালিকায় থাকা ২০৭ ইউএনওর মধ্যে ঢাকা বিভাগে ৪৯, ময়মনসিংহে ১৫, বরিশালে ১২, সিলেটে ২১, রংপুরে ১৭, রাজশাহীতে ২৭, চট্টগ্রামে ৪৮ ও খুলনা বিভাগে ১৮ জন রয়েছেন।
সূত্র জানায়, ইসিতে পাঠানোর আগে কর্মকর্তারা তালিকাটি নিয়ে আরও কিছু কাজ করবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইউএনওরা যেখানে কাজ করছিলেন তার কাছাকাছি উপজেলায় তাদের বদলি করা হবে। তারা বলেন, নির্বাচনের আগে সব ইউএনওকে বদলি করা বড় চ্যালেঞ্জ।

পুলিশ হেডকোয়ার্টার্সের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আনোয়ার হোসেন বলেন, কর্মকর্তারা এখনও তালিকা নিয়ে কাজ করছেন এবং এখন পর্যন্ত তারা ৩২৬ জন ওসিকে খুঁজে পেয়েছেন যারা তাদের স্টেশনে ছয় মাসেরও বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন।

ওসিদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৩৩ জন, ঢাকা রেঞ্জে ৬০ জন, সিলেট রেঞ্জে ২০ জন, রংপুর রেঞ্জে ২৮ জন, বরিশাল রেঞ্জে ২১ জন, খুলনা রেঞ্জে ৩৮ জন, রংপুর মেট্রোপলিটন পুলিশে তিন জন, ময়মনসিংহ রেঞ্জে ২৩ জন, খুলনা মেট্রোপলিটন পুলিশে চার জন এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাঁচ জন রয়েছেন।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল সাংবাদিকদের বলেছেন, ইসির নির্দেশনা অনুযায়ী ওসিদের বদলি করা হবে।

তিনি বলেন, 'প্রধান নির্বাচন কমিশনার মনে করেন, যারা দীর্ঘদিন ধরে একটি থানার ওসি ছিলেন, তারা কারো দ্বারা প্রভাবিত হতে পারেন। সে কারণেই ওসিদের বদলি করতে বলেছেন।'

Comments