নির্বাচনে শেষ পর্যন্ত জাপার থাকা নিয়ে প্রধানমন্ত্রীর সংশয়

দলীয় স্বতন্ত্র প্রার্থীর মাঠে থাকার পক্ষে শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধান বিরোধী দল জাতীয় পার্টি তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে কিনা এবং নির্বাচনী লড়াইয়ে থাকবে কিনা এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র জানায়, আওয়ামী লীগ সভাপতি আবারও বলেছেন, নির্বাচনকে আরও অংশগ্রহণমূলক করার জন্য দলীয় স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

গতকাল মন্ত্রিসভার বৈঠকের পর প্রধানমন্ত্রী তার সহকর্মীদের সঙ্গে স্বতন্ত্র ও প্রধান বিরোধী দল হিসেবে আওয়ামী লীগ নেতাদের নির্বাচন নিয়ে অনির্ধারিত আলোচনা করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকের পর ডেইলি স্টারের যে চার মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, তাদের মতে কয়েকজন জ্যেষ্ঠ মন্ত্রী নির্বাচন ও 'আওয়ামী লীগের স্বতন্ত্র' প্রার্থী বিষয়ে জাপার অবস্থানের প্রতি শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

প্রধানমন্ত্রী তখন বলেন, আগামী নির্বাচনে জাপা কী করবে তার কোনো নিশ্চয়তা নেই।

শেখ হাসিনা বলেন, জাতীয় পার্টি রওশন এরশাদ, তার ছেলে রাহগীর আল মাহি এরশাদ (সাদ এরশাদ) এবং মশিউর রহমান রাঙ্গাকে নির্বাচন থেকে বাদ দিয়েছে এবং কেউ জানে না তারা কখন, কী করবে।

তিনি বলেন, দেশ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে এবং সবাইকে সেই পথে হাঁটতে হবে। তিনি বলেন, নির্বাচন কারো জন্য অপেক্ষা করবে না।

৭ জানুয়ারির নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে সম্প্রতি আওয়ামী লীগের দলগুলোর সঙ্গে একাধিক বৈঠক করেছে জাতীয় পার্টি।

জাপা সূত্রে জানা গেছে, দলটি অন্তত ৩০ থেকে ৩৫টি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও 'আওয়ামী লীগের স্বতন্ত্র' প্রার্থী প্রত্যাহারের দাবিতে অটুট থাকবে। যাতে জাপা প্রার্থীরা সহজে জয়লাভ করতে পারে।

সূত্র আরও জানায়, দাবি পূরণ না হলে জাপার অনেক নেতা মনে করেন জাপার নির্বাচন থেকে সরে দাঁড়ানো উচিত।

গতকালের বৈঠকে কয়েকজন মন্ত্রী 'আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী' বিষয়ে শেখ হাসিনার অবস্থান জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

এক মন্ত্রী জানান, সবাইকে প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে যেতে হবে বলে জানিয়েছেন শেখ হাসিনা।

একজন মন্ত্রী তখন তাকে অনুরোধ করেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের পোস্টারে যেন তার ছবি ব্যবহার না করতে দিতে।

তার উত্তরে তিনি বলেছিলেন, এটা করার কোনো উপায় নেই। আমি কী করতে পারি?

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকরা সম্প্রতি শেখ হাসিনা ও অন্যান্য আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকে ক্ষমতাসীন দলের 'স্বতন্ত্র প্রার্থীদের' প্রত্যাহারের জন্য বারবার অনুরোধ জানিয়েছে। আওয়ামী লীগ তাদের অবস্থান স্পষ্ট করেনি।

এমনকি কয়েকজন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীও নির্বাচনে আওয়ামী লীগ স্বতন্ত্র প্রার্থী নিয়ে চিন্তিত কারণ কয়েকজন 'স্বতন্ত্র' তাদের জন্য বড় চ্যালেঞ্জ তৈরি করতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন গতকাল মন্ত্রিসভার বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে বলেন, পেঁয়াজের দাম কমাতে মাঠ পর্যায়ে মনিটরিং জোরদার করতে এবং যারা দ্রুত অর্থ উপার্জন করছেন তাদের আইনের আওতায় আনতে সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

তিনি বলেন, 'নির্দেশনা পাওয়ার পর আমাদের টিম মাঠে কাজ করছে।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী সুবিধাজনক উপকূলীয় এলাকায় জেটি ও টার্মিনাল নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিবের উদ্ধৃতি দিয়ে বাসস জানায়, তিনি দেশে নতুন আবিষ্কৃত তেলের যথাযথ ব্যবহার নিশ্চিত করতেও নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশ ও ইইউর মধ্যে বিমান চলাচল সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তির খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। এছাড়া জাতীয় স্বেচ্ছাসেবক নীতি-২০২৩ এর খসড়া; সামুদ্রিক পর্যটন নীতি-২০২৩ এর খসড়া; এবং বাংলাদেশ ও কসোভোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতার একটি খসড়া চুক্তি অনুমোদন দেওয়া হয়েছে।

Comments