একাত্তরে পাকিস্তানের পক্ষ নেওয়া ও মনোনয়ন না পাওয়া স্বতন্ত্রদের নিয়ে যা বললেন ওমর ফারুক

'নেত্রী বলেছিলেন, যারা মনোনয়ন পাবে তারা একটা করে ডামি প্রার্থী করবেন। কেন করবেন? তাহলে আপনার পোলিং এজেন্ট একটা বেশি পাবেন'।
ওমর ফারুক চৌধুরী
ওমর ফারুক চৌধুরী। ছবি : সংগৃহীত

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যারা পাকিস্তানের পক্ষে ছিল, তাদের সঙ্গে আসন্ন জাতীয় নির্বাচনে নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারীদের কোনো পার্থক্য নেই বলে মন্তব্য করেছেন রাজশাহী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী।

গতকাল বুধবার সন্ধ্যা ৬টায় তানোর উপজেলার কলমা ইউনিয়নে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

টানা তিনবারের সংসদ সদস্য (এমপি) ওমর ফারুক চৌধুরী বলেছেন, 'নির্বাচনে নৌকার বিপক্ষে যারা থাকবে, তারা কখনো আওয়ামী লীগ হতে পারে না, পারবে না। আমাদের কেন্দ্রের নেতৃবৃন্দ বলেছেন, যারা নৌকার বিরুদ্ধে যাবে, তাদের ছবি-ভিডিও এসব ধারণ করে রাখতে হবে। দল এবার তাদের ব্যাপারে কিছু করবে এবং সেইভাবে সিদ্ধান্ত নেবে।'

তিনি আরও বলেন, 'নেত্রী বলেছিলেন, যারা মনোনয়ন পাবে তারা একটা করে ডামি প্রার্থী করবেন। কেন করবেন? তাহলে আপনার পোলিং এজেন্ট একটা বেশি পাবেন। একজন হয়তো বাথরুমে গেল, তাহলে আরেকজন থাকল, দুজন থাকলে শলাপরামর্শ করে দুজনে মিলে কাজটা করতে পারে।'

'কিছু সুবিধাবাদী মানুষ ডামিকে স্বতন্ত্র করে ফেলল। যারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে মনোনয়ন চেয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী যাদের মনোনয়ন দিতে চাননি বা দেন নাই, তারা স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন না। স্বতন্ত্র প্রার্থী সেই হতে পারবে, যে সত্যিকারের স্বতন্ত্র। আমি দলের কাছে চাইলাম, দল যখন আমাকে দিলো না তখন আমি স্বতন্ত্র হয়ে গেলাম। তাহলে বাবা তুমি দলের কাছে চাইলে কেন? তুমি সব মানো, শুধু দল মানো না। তাহলে তো হবে না,' বলেন তিনি।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাবেক এই প্রতিমন্ত্রী আরও বলেন, 'আমি মনে করি, মুক্তিযুদ্ধে যারা প্রতিরোধ করেছিল তাদেরকে কিন্তু আমরা বাঙালিরা অন্য নামে ডাকি। আজকে আওয়ামী লীগের বিজয়ের জায়গাতে যারা, নৌকার বিজয়কে যারা প্রতিরোধ করতে যাচ্ছে, আমি ব্যক্তিগতভাবে মনে করি ওই স্বাধীনতা যুদ্ধে প্রতিরোধকারী আর এদের মধ্যে কোনো পার্থক্য নেই।'

'এরা আমাদের দেশের জন্য কোনো মঙ্গলজনক মানুষ অবশ্যই না। যাদেরকে দেখবেন এ জাতীয় কাজ করছে, ভবিষ্যতের জন্য তাদের ডকুমেন্ট, ছবি, ভিডিও যেইখানেই পাবেন ধারণ করে রাখবেন। এটি আমাদের প্রয়োজনে লাগবে। এটি আমাদের কেন্দ্রেরই নির্দেশ। এটি রাখার দরকার আছে,' বলেন তিনি।

উল্লেখ্য, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীকে নির্বাচন করছেন চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহি। এ আসনে বিএনএমের শামসুজ্জোহা বাবু নোঙ্গর প্রতীকে, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী বসির আহমেদ ঘড়ি প্রতীকে, বিএনএফের আল সাদাত টেলিভিশন প্রতীকে, তৃণমূল বিএনপির প্রার্থী জামাল খান দুদু সোনালি আঁশ প্রতীকে, এনপিপির নুরুন্নেসা আম প্রতীকে ও জাতীয় পার্টির মোহা. শামসুদ্দিন লাঙ্গল প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন।

Comments