শ্রদ্ধা-ভালোবাসায় তারেক মাসুদ ও মিশুক মুনীরকে স্মরণ

মানিকগঞ্জে শ্রদ্ধা আর ভালোবাসায় প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক ‍মুনীরকে স্মরণ করলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক ‍মুনীরের স্মরণে নির্মিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ। ছবি: স্টার

মানিকগঞ্জে শ্রদ্ধা আর ভালোবাসায় প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক ‍মুনীরকে স্মরণ করলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আজ শনিবার সকালে মানিকগঞ্জের ঘিওর উপজেলার ঢাকা-আরিচা মহাসড়কের জোকা এলাকায় তাদের স্মরণে নির্মিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, মহাসড়কের পাশে মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে তাদেরকে স্মরণ করা হয়।  

তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতি পরিষদ, মানিকগঞ্জ প্রেসক্লাব, ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া রেললাইন বাস্তবায়ন আন্দোলন কমিটিসহ বিভিন্ন সংগঠন যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।

মহাসড়কের পাশে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, বেসরকারি সংস্থা বারসিক'র সহযোগী কর্মসূচি কর্মকর্তা বিমল রায়, তারেক মাসুদ-মিশুক মনির স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক রিপন আনসারী, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি আব্দুল মোমিন, ঘিওর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাম প্রসাদ সরকার দিপু, রেইনবো থিয়েটারের প্রতিষ্ঠাতা গিনি আলম এবং বারসিক'র গবেষক নজরুল ইসলাম প্রমুখ।

বক্তারা তারেক মাসুদ-মিশুক মুনীরের দুর্ঘটনা কবলিত স্থানে একটি ভাস্কর্য নির্মাণ ও ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া সড়কে রেললাইন স্থাপনের দাবি জানান।

মানববন্ধন শেষে বানিয়াজুরী এলাকায় তারেক মাসুদ-মিশুক মুনির স্মরণে স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন কচিসহ অনেকেই বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট সকালে মানিকগঞ্জের শিবালয় উপজেলার শালজানা গ্রামে 'কাগজের ফুল' সিনেমার শুটিং স্পট পরিদর্শন শেষে ঢাকায় ফিরছিলেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ, তার স্ত্রী ক্যাথরিন মাসুদ, বিশিষ্ট সাংবাদিক মিশুক মুনীরসহ ৯ জনের একটি দল। পথিমধ্যে ঢাকা-আরিচা মহাসড়কের ঘিওর উপজেলার জোকা এলাকায় তাদের বহনকৃত মাইক্রোবাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের একটি বাসের সংঘর্ষে মাইক্রোবাসটি দুমড়ে-মুচড়ে যায়। এতে মাইক্রোবাসের ভেতর থাকা তারেক মাসুদ, মিশুক মুনীর, প্রোডাকশন সহকারী ওয়াসিম, জামাল এবং মাইক্রোবাসচালক মুস্তাফিজুর রহমান নিহত হন। সেই দুর্ঘটনায় আহত হন তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিল্পী ঢালী আল মামুন ও তার স্ত্রী দেলোয়ারা বেগম জলি।

Comments