অনলাইনে চা নিলামের বিকল্প নেই: চা বোর্ডের চেয়ারম্যান

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেছেন, দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রম আরও গতিশীল করতে পূর্ণাঙ্গ অনলাইন চা নিলাম পদ্ধতি চালুর কোনো বিকল্প নেই। 
রোববার দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদে টিটিএবি চা নিলাম কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম। ছবি: স্টার

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেছেন, দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রম আরও গতিশীল করতে পূর্ণাঙ্গ অনলাইন চা নিলাম পদ্ধতি চালুর কোনো বিকল্প নেই। 

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এটি বাস্তবায়ন এখন সময়ের দাবি বলে মন্তব্য করেন তিনি।

আজ রোববার দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদে টিটিএবি চা নিলাম কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনলাইন টি অকশন সিস্টেম সুষ্ঠুভাবে পরিচালনা, ক্রেতাদের স্বত্বঃস্ফূর্ত অংশগ্রহণ ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে চা উৎপাদনকারী, চা ক্রেতা ও ব্রোকারদের অংশগ্রহণে টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সেমিনারটি আয়োজন করে।

এসময় পূর্ণাঙ্গ অনলাইন চা নিলাম পদ্ধতি চালুর জন্য টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (টিটিএবি) দ্রুত কার্যক্রম নিতে আহ্বান জানান চা বোর্ডের চেয়ারম্যান। এছাড়াও চা ক্রেতাদের অনলাইন নিলাম কার্যক্রমের সঙ্গে অভ্যস্ত করে তোলার প্রতিও গুরুত্বারোপ করেন চা বোর্ড চেয়ারম্যান।  

তিনি বলেন, 'ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে অনলাইন চা নিলাম চালু হয়েছে। আমরা চাই বর্তমান ডিজিটাল প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দ্রুত চা নিলাম পদ্ধতি পূর্ণাঙ্গভাবে অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন হোক। এজন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা, প্রশিক্ষণ ও অবকাঠামো উন্নয়নে টিটিএবিকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।'

টিটিএবির সভাপতি ওমর হান্নান সভায় বলেন, 'পূর্ণাঙ্গরূপে অনলাইন চা নিলাম চালুর বিষয়ে উৎপাদনকারী, ক্রেতা ও ব্রোকারদের দক্ষ করে তোলার অংশ হিসেবে আজকের সেমিনারটির আয়োজন করা হয়েছে। টিটিএবি এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ডের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখেছে।'

বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী অনলাইন চা নিলামের বিভিন্ন সুবিধার প্রতি গুরুত্বারোপ করে বাংলাদেশ চা বোর্ডের ইতিবাচক ভূমিকা ব্যাখ্যা করেন।

সেমিনারে চা বোর্ডের উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক আব্দুল্লাহ আল বোরহান, টিটিএবির সাবেক সভাপতি শাহ মঈনুদ্দীন হাসান, চা উৎপাদনকারী, ব্রোকার ও ওয়্যার হাউস প্রতিনিধিসহ চা ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

 

Comments