কে হচ্ছেন ডেপুটি স্পিকার

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আগামীকাল রোববার। বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে।
সংসদ ভবন
ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আগামীকাল রোববার। বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে এই অধিবেশনের প্রথম দিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১১ আগস্টে সংসদের ১৯তম অধিবেশন আহ্বান করেন। এই অধিবেশন আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। আগামীকাল সংসদ অধিবেশন শুরুর আগে বিকাল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও অন্যান্য কার্যাবলী নির্ধারণ করা হবে।

অধিবেশনের শুরুতেই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এক্ষেত্রে একজন নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন। তারপর আরেকজন সমর্থন করবেন।

পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শুন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে তবে ৭ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরবর্তী অধিবেশনের প্রথম দিন ডেপুটি স্পিকারের পদে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

ফজলে রাব্বী মিয়া দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন থেকে জানানো হয়েছে।

আওয়ামী লীগ সংসদ সদস্য--শামসুল হক টুকু, আব্দুস শহীদ, ক্যাপ্টেন অব তাজুল ইসলাম, শাহিদুজ্জামান সরকার এবং হুইপ ইকবালুর রাহিম এর মধ্যে থেকে একজনকে ডেপুটি স্পিকার পদে দেখা যেতে পারে বলে, সংসদ এবং আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। তবে এসব বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে সূত্র জানিয়েছে।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব তুলবেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতুবি ঘোষণা করা হবে।

এবারের অধিবেশনেও সংসদ সদস্যসহ সংসদ সচিবালয়ের সব কর্মচারী এবং অধিবেশন কভার করতে যাওয়া সাংবাদিকদের করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ হলে সংসদে ঢুকতে দেয়া হবে। পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হবে।

Comments