বাংলাদেশ

আরও ১১২ এসপি বদলি

নতুন করে ১১২ জন পুলিশ সুপার (এসপি) বা সমমর্যাদার কর্মকর্তার বদলির নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
পুলিশ

নতুন করে ১১২ জন পুলিশ সুপার (এসপি) বা সমমর্যাদার কর্মকর্তার বদলির নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আজ সোমবারের এই আদেশের মাধ্যমে চলতি মাসেই এসপি পদমর্যাদার কর্মকর্তাদের দুটি বড় রদবদল হলো।

আজকের আদেশে এসপিদের বিভিন্ন মেট্রোপলিটন এলাকাসহ পুলিশের বিভিন্ন ইউনিটে পদায়ন করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাসের সই করা ৩টি পৃথক বিজ্ঞপ্তিতে কর্মকর্তাদের নাম ও নতুন পদায়ন উল্লেখ করে অবিলম্বে তা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত এই ১১২ জন এসপিকে বিভিন্ন জেলার ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা (এসবি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ, এন্টি টেরোরিজম ইউনিট, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, বরিশাল মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, হাইওয়ে পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন, ইন্ডাস্ট্রিয়াল এবং রেঞ্জের উপমহাপরিদর্শকের কার্যালয়ে পদায়ন করা হয়েছে।

এর আগে গত ৩ আগস্ট বড় ধরনের রদবদল করে ৫০ জন পুলিশ সুপারকে বদলি করে নতুন পদ দেওয়া হয়। তাদের মধ্যে ৪০ জনকে নতুন জেলার এসপি করা হয়।

এটি গত ১ দশকের মধ্যে এসপিদের সবচেয়ে বড় বদলি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে গত ১৩ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৩৯ জন অতিরিক্ত ডিআইজিকে বিভিন্ন ইউনিট ও জেলায় বদলি করে।

পুলিশের অভ্যন্তরীণ সূত্র জানায়, ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম দিকে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনের আগে পুলিশের শীর্ষ পদসহ বিভিন্ন পদে রদবদল চলছে।

এছাড়া, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের মতো কিছু শীর্ষ পদের কর্মকর্তা অবসরের বয়সসীমার কাছাকাছি পৌঁছে যাওয়া বা তাদের নতুন পদে যোগদানের সময় চলে আসায় এসব পদে কয়েক মাসের মধ্যেই নতুন কর্মকর্তা নিয়োগ পাবে বলেও আশা করা হচ্ছে।

Comments