ড. আকবর আলি খানের জানাজা সম্পন্ন

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের জানাজা রাজধানীর গুলশানে আজাদ মসজিদে সম্পন্ন হয়েছে।
শুক্রবার রাজধানীর গুলশানের আজাদ মসজিদে জানাজার পর মসজিদ প্রাঙ্গণে আকবর আলি খানকে গার্ড অব অনার দেওয়া হয়। ছবি: স্টার

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের জানাজা রাজধানীর গুলশানে আজাদ মসজিদে সম্পন্ন হয়েছে।

আজ শুক্রবার জুমার নামাজের পর তার জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজা শেষে মসজিদ প্রাঙ্গণে জেলা প্রশাসনের পক্ষ থেকে আকবর আলি খানকে গার্ড অব অনার দেওয়া হয়।

মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে আকবর আলি খানকে দাফনের প্রস্তুতি চলছে।

গতকাল বৃহস্পতিবার রাত ১০টা ৪০ মিনিটে ড. আকবর আলি খানকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হলে, সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এভারকেয়ার হাসপাতালের ডিউটি ম্যানেজার মাসুম বিল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আকবর আলি খানকে রাত ১০টা ৪০ মিনিটের দিকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। আমরা তাকে মৃত অবস্থায় পেয়েছি।'

১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন আকবর আলি খান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও পিএইচডি করেন তিনি। মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের জন্য পাকিস্তানের সামরিক আদালতে তার অনুপস্থিতিতে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড হয় ।

স্বাধীন বাংলাদেশে বিভিন্ন সময়ে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের সভাপতি, অর্থ মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনের সময় প্রতিবন্ধকতার মুখে পদত্যাগ করেন আকবর আলি খান। অবসরে যান মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

অবসরের পর তার আবির্ভাব ঘটে পূর্ণকালীন লেখক হিসেবে। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্য—বিচিত্র বিষয়ে তার গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।

তার প্রকাশিত মোট গ্রন্থের সংখ্যা ১৭। জনপ্রিয় প্রকাশনার মধ্যে রয়েছে- 'ডিসকভারি অব বাংলাদেশ', 'ফ্রেন্ডলি ফায়ারস', 'হাম্পটি ডাম্পটি ডিসঅর্ডার অ্যান্ড আদার এসেস', 'গ্রেশাম'স ল সিন্ড্রম অ্যান্ড বিঅন্ড', 'দারিদ্র্যের অর্থনীতি: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ', 'পরার্থপরতার অর্থনীতি'; 'আজব ও জবর আজব অর্থনীতি', 'অবাক বাংলাদেশ: বিচিত্র ছলনাজালে রাজনীতি', 'চাবিকাঠির খোঁজে: নতুন আলোকে জীবনানন্দের বনলতা সেন', 'দুর্ভাবনা ও ভাবনা : রবীন্দ্রনাথকে নিয়ে' এবং 'বাংলায় ইসলাম প্রচারে সাফল্য: একটি ঐতিহাসিক বিশ্লেষণ'।

আকবর আলি খানের সর্বশেষ আত্মজীবনী গ্রন্থ 'পুরানো সেই দিনের কথা'। 

সর্বশেষ গত ১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক মোজাফফর আহমদ অডিটোরিয়ামে আবুল মনসুর আহমদের 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর: পাঠ ও পর্যালোচনা' শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতা দেন তিনি। 

Comments